Saturday , July 27 2024
Breaking News

টিকাদান কার্যক্রম জোরদারকরণের অঙ্গীকার ডিএসসিসি’র

টিকাদান সম্পর্কিল জনবল সংকট নিরসনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) কাজ করছে বলে জানিয়েছেন ডিএসসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির।

তিনি বলেন, বাংলাদেশের টিকাদান কর্মসূচী বিশ্বজুড়ে প্রশংসিত। টিকাদান প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে এবং সব শিশুকে টিকার আওতায় আনতে মাননীয় মেয়রের নেতৃত্বে ডিএসসিসি কাজ করে যাচ্ছে। আমরা টিকাদান প্রক্রিয়ার সাথে জড়িত বেশ কিছু জনবল নিয়োগ দিয়েছি এবং বাকি নিয়োগ প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এর মাধ্যমে টিকাদানে ডিএসসিসি’র সক্ষমতা আরও বাড়ানো হবে। একই সাথে শিশুদের সুরক্ষায় টিকাদান কর্মসূচীসহ স্বাস্থ্যখাতকে গুরত্ব দেয়া হচ্ছে।

বৃহস্পতিবার (৩০ মে) সকালে ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনে “ডিএসসিসিতে সম্প্রসারিত টিকাদান কার্যক্রমের চ্যালেঞ্জ এবং তা থেকে উত্তরণের উপায়” বিষয়ক গবেষণার ফলাফল প্রকাশ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গবেষণার ফলাফল উপস্থাপন করে গ্যাভী সিএসও’র ভাইস চেয়ারম্যান এবং স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. নিজাম উদ্দীন আহম্মেদ বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন টিকাদান কার্যক্রমের তুলনামূলক ভাবে সফলতা অর্জন করলেও বেশ কিছু জায়গায় পিছিয়ে আছে। যার মূল কারন টিকাদান কার্যক্রমের সাথে জড়িত জনবল সংকট। পর্যাপ্ত টিকার অভাবের পাশাপাশি অভিভাবকদের অসচেতনতার কারনেও কাঙ্ক্ষিত সফলতা অর্জন করা সম্ভব হচ্ছে না। যা অনেক শিশুকে ঝুঁকির মধ্যে ফেলছে। সমস্যা সমাধানে দ্রুত সব শুন্যপদে নিয়োগ প্রক্রিয়া শেষ করা জরুরী। একই সাথে নতুন পদ সৃষ্টি, সেখানে জনবল নিয়োগ এবং কার্যকর মনিটরিং এর মাধ্যমে টিকাদান প্রক্রিয়াকে জোরদার করতে সংশ্লিষ্ট বিভাগকে এগিয়ে আসতে হবে।

সভায় ইউনিসেফ বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞ (টিকা) ডা. রিয়াদ মাহমুদ বলেন, ডিএসসিসির ব্যাপক জনবলের সংকট থাকা সত্ত্বেও তারা টিকাদানের কার্যক্রমে সফলতা অর্জন করেছে। কিন্তু শহরে শিশুদের শতভাগ টিকাদান নিশ্চিত করা হচ্ছে মূল চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় টিকাদান কর্মীসহ সংশ্লিষ্ট সব জনবল নিয়োগ দেয়া জরুরী। এ জন্য সিটি কর্পোরেশনকে এগিয়ে আসতে হবে।

সভায় ইউনিসেফ বাংলাদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মায়া ভ্যানডেনেন্ট বলেন, সিটি কর্পোরেশন এলাকায় শিশুদের জন্য টিকাদান কার্যক্রম পরিচালনা করা অবশ্যই চ্যালেঞ্জিং। শহরের এই বিশাল জনগোষ্ঠীকে টিকাদানের আওতায় নিয়ে আসতে নিয়োগ প্রক্রিয়া দ্রুত শেষ করা জরুরী। আমাদের শিশুদের সুরক্ষা নিশ্চিত করার জন্য বিদ্যমান যে সুযোগ আছে তার সর্বোচ্চ ব্যবহার করতে হবে।

সভায় বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিং এর সমন্বয়ক ও স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলামের সঞ্চালনায় উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের যুগ্ম সচিব ডা. মো. শিব্বির আহমেদ ওসমানী, ইপিআই’র সহকারী পরিচালক ডা. মো. তোফাজ্জেল হোসেন প্রমুখ।

এছাড়াও

ডাকাতির লুট আলামত উদ্ধারসহ ৪ ডাকাত গ্রেপ্তার

ঢাকা প্রতিনিধি: রাজধানীর যাত্রাবাড়ী থানার দায়ের হওয়া ডাকাতি মামলায় লুট আলামত উদ্ধারসহ চার ডাকাত সদস্যকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *