Saturday , May 18 2024
Breaking News

সব অপরাধ সিটি কর্পোরেশনের নয়: বিপ্লব বড়ুয়া

শেষবার্তা ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারি ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেছেন, জলাবন্ধতা-ডেঙ্গু বিস্তার নিয়ে কথা হচ্ছে। বর্জ্য প্রদর্শনী পরিদর্শনে আসলে যে কোন মানুষ মনে করবে সব দায় সরকারের নয়। সব অপরাধ সিটি কর্পোরেশনের নয়।

বুধবার (১৫ মে) দুপুরে রাজধানীর গুলশান-২ ডিএনসিসির নগর ভবনের সামনে সপ্তাহব্যাপী চলমান বর্জ্য প্রদর্শনী পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

বিপ্লব বড়ুয়া বলেন, বর্জ্য প্রদর্শনী আমাদের সকলের জন্য সামগ্রিকভাবে লজ্জার। কারণ প্রদর্শনীটি হচ্ছে আমাদের দায়িত্বহীনতা ও অপরাধের। আমরা একজন নাগরিক ও মানুষ হিসাবে এই পৃথিবীর বিরুদ্ধে কি ধরনের অপরাধ করে যাচ্ছি। নগরবাসির সুযোগ-সুবিধায় কি ভাবে আমরা বাধা সৃষ্টি করছি তার একটি প্রদর্শনী দেখলাম। রাষ্ট্র কোন বায়বীয় বিষয় নয়। সিটি কর্পোরেশন এমন একটি প্রতিষ্ঠান নয় যে সব ভালা-মুসিবত তারা শুধু দূর করবেন। এখানে নাগরিকদেরও দায়িত্ব রয়েছে। আজকে জলাবন্ধতা-ডেঙ্গু নিয়ে কথা হচ্ছে। এখানে পরিদর্শনে আসলে যে কোন মানুষ মনে করবে সব দায় সরকারের নয়। সব অপরাধ সিটি কর্পোরেশনের নয়।

ব্যারিস্টার বিপ্লব বলেন, নগরবাসী হিসেবে যে সেবা আমাদের গ্রহণ করার কথা, সে সেবা আমরা নিজেরাই বন্ধ করে দিচ্ছি। আমরা প্রতিবন্ধকতা সৃষ্টি করছি প্রতিনিয়ত। প্রদর্শনীতে দেখা গেল যে একটি পরিবারের যা যা প্রয়োজনীয় জিনিসপত্র দরকার তা ব্যবহার শেষে আমরা নিকটবর্তী খালে বা নালায় ফেলে দিচ্ছি। সেখানে স্বাভাবিক জলপ্রবাহ বন্ধ হচ্ছে একই সাথে ডেঙ্গুর লার্ভা সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা অনেক কথা বলি, ভ্যানিশ ও অন্যান্য বিদেশে অন্য শহর অনেক সুন্দর। সেখানে খাল-নদী রয়েছে, সে খানের সরকার ও জনগনল মিলে প্রাকৃতিকভাবে টিকিয়ে রাখার ব্যবস্থা করছে। আমরা ঢাকা শহরে খাল ও জলাশয় ধ্বংস করছি। আগে ঢাকা শহরে চলাশয় সংখ্যা ছিল ৭০ টি৷ আমাদের অপরাধের কারণে তা কমতে-কমতে ২০ থেকে ২৫ টিতে দাঁড়িয়েছে।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা উওর সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, প্রমুখ।

এছাড়াও

মাদক বিরোধী অভিযানে গ্রেপ্তার ২৭

শেষবার্তা ডেস্ক : রাজধানীতে মাদক বিরোধী অভিযানে বিক্রি ও সেবনের অভিযোগে ২৭ জনকে গ্রেপ্তার করেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *