Tuesday , April 23 2024
Breaking News

কার্যালয় স্থানান্তরের মাধ্যমে শুরু হলো রাজধানী থেকে বাজার সরানোর প্রক্রিয়া

মোঃ সোলায়মান: রাজধানীর কারওয়ান বাজারে ডিএনসিসি (অঞ্চল-০৫) আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ বলেন,গত তিন থেকে চার দিন যাবত অফিস স্থানান্তরের কার্যক্রম শুরু করেছি। এই অফিসটি মোহাম্মদপুর শিয়া মসজিদ সংলগ্ন কমিউনিটি সেন্টারকে আমরা অফিস হিসাবে ঘোষণা করেছি।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ১১ টার দিকে ঢাকা উওর সিটি করপোরেশনের আঞ্চল-৫  আঞ্চলিক কার্যালয় স্থানান্তরের কার্যক্রম শুরু হয়েছে।

মোতাকাব্বির আহমেদ বলেন, ঝুঁকিপূর্ণ ভবন বলেই আঞ্চলিক কার্যালয় স্থানান্তর করা হচ্ছে। খুব শীঘ্রই এই ভবনটি ভেঙে ফেলা হবে। কারওয়ান বাজারকে কাঁচা বাজার ও আরত মুক্ত করার লক্ষ্যে ভবনটা যেহেতু ভেঙে ফেলা হবে সে কারণে অফিসটি আমরা স্থানান্তর করছি।

তিনি বলেন, কারওয়ান বাজার স্থানান্তরিত প্রথম ধাপ হিসেবে আঞ্চলিক কার্যালয় স্থানান্তরিত হয়ে যাচ্ছে মোহাম্মদপুর শিয়া মসজিদ সংলগ্ন কমিউনিটি সেন্টারে। ঈদের পরে যেকোনো সময় কারওয়ান বাজার স্থানান্তরিত হবে। পুরো কারওয়ান বাজার স্থানান্তরিতের পরে এখানে বিজনেস হাব করার পরিকল্পনা আছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাব এ তিনি বলেন, দুই থেকে তিন দিনের মধ্যে অফিসটি পূর্ণাঙ্গ ভাবে স্থানান্তরিত করব। আঞ্চলিক ভবনটি ভাঙ্গার মধ্য দিয়ে কারওয়ান বাজার সরিয়ে নেওয়ার পরিকল্পনা আছে। প্রাথমিকভাবে আমরা এখানকার স্থায়ী বরাদ্দকৃত (আরত ভবন-১)১৭৬ টি আরত দোকান সরিয়ে নেওয়া হচ্ছে। অস্থায়ী দুই স্থান থেকে (দক্ষিণ পাশের ১১৮ টি ও উওর পাশের ৬২ টি) ১৮০ টি দোকান সরিয়ে নেওয়া হচ্ছে গাবতলীর আমিনবাজারে। পরবর্তীতে অন্যান দোকানগুলো পূর্ণবাসনের কার্যক্রম চলমান থাকবে।

আরেক প্রশ্নের জবাবে মোতাকাব্বির বলেন, কারওয়ান বাজারের কোন দোকনই থাকছে না। শহরকে যানজট মুক্ত করার লক্ষে ও প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শহরকে সুন্দর করার লক্ষে এই ব্যবস্থা গ্রহণ করা। ২০১০ সালে বুয়েট থেকে একটি প্রতিবেদনে বলা হয়েছিল, রেক্টো ফিটিং করার জন্য। পরবর্তীতে দেখা যায় রেক্টো ফিটিং করতে যে পরিমাণ খরচ, এর থেকে না করাই শ্রেয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ৩৫০ কোটি টাকা একটি প্রকল্প নেওয়া ছিল যাত্রাবাড়ী ও আমিনবাজারে। যাত্রাবাড়ী ও আমিনবাজারে ব্যবসায়ীদের পূর্ণবাসন করার কথা রয়েছে। ২০১০ সালের প্রকল্পটি পূর্ণাঙ্গ রূপ পেয়েছে। এই প্রকল্পের শতভাগ কাজ সম্পন্ন হয়েছে। বুয়েট ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কারওয়ান বাজারসহ প্রায় ১৬ টি মার্কেট পরিত্যক্ত ঘোষণা করেছে।

এছাড়াও

দেশের সব অর্জন ধ্বংস করেছে আওয়ামী লীগ: আমিনুল হক

এম আর রিমন: রাজধানীর পল্লবী এলাকায় বিগত দিনে গুমের শিকার থানা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *