Sunday , April 21 2024
Breaking News

চীনের মধ্যস্থতার প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান ও ইরানের মধ্যে চলছে উত্তেজনা। এ উত্তাপ কমাতে এবার মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এক সংবাদ ব্রিফিংয়ে এ প্রস্তাব দিয়েছেন।

তিনি বলেছেন, উত্তেজনা বেড়ে সংঘাতে রূপ নিতে পারে এমন পদক্ষেপ এড়ানো উচিত ইরান ও পাকিস্তানের। প্রয়োজনে আমরা মধ্যস্থতা করবো।

পাকিস্তানের বেলুচিস্তানের একটি ঘাঁটিতে মঙ্গলবার হামলা চালিয়েছে ইরান। এতে নিহত হয় অন্তত চারজন। প্রতিবাদে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানের সীমান্তবর্তী অঞ্চলে হামলা চালিয়েছে পাকিস্তান। এতে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে ইরান-ইরাক যুদ্ধ শেষ হওয়ার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হলো।

চলমান সংঘাতের বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান, পাকিস্তান অবশ্যই ইরানের সার্বভৌমত্বকে সম্মান করে। তবে পাকিস্তানের বিরুদ্ধে কোনো কর্মকাণ্ড সহ্য করা হবে না।

এ সময় তিনি আরও বলেন, সকল প্রকার সামরিক আগ্রাসন মোকাবিলা করার মতো ক্ষমতা পাকিস্তানের আছে।

ইরান ও পাকিস্তান ইস্যুতে এবার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন, পাকিস্তান বিশ্বের সব দেশের ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে সম্মান করে, তেমনি সব রাষ্ট্রের কাছ থেকে নিজেদের নিরাপত্তা আশা করে। এর ব্যত্যয় ঘটলে জাতীয় নিরাপত্তা ইস্যুতে বিন্দুমাত্র ছাড় দেবে না পাকিস্তান।

সূত্র: জিও নিউজ

এছাড়াও

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ছাড়ালো ২২ হাজার

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলি বাহিনীর নৃশংসতায় মৃত্যু উপত্যকা গাজা। দুই মাসের বেশি সময় ধরে চলমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *