Saturday , July 27 2024
Breaking News

জাতীয় পার্টিকে ২৬ আসন ছেড়ে দিতে ইসিতে আ.লীগের আবেদন

শেষবার্তা ডেস্ক: জাতীয় পার্টিকে (জাপা) ২৬টি আসন ছেড়ে দিতে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একইসঙ্গে শরিক ১৪ দলের জন্য ছয়টি আসন ছেড়ে দিতে আবেদন করেছে দলটি। আজ রোববার (১৭ ডিসেম্বর) ইসিতে করা সেই আবেদন অনুযায়ী জানা গেছে, কোন আসনে ছাড় ছাড় পেয়েছে জাপা।

জাতীয় পার্টির জন্য ছেড়ে দেওয়া ২৬ আসনের মধ্যে আছে ঠাকুরগাঁও-৩। এই আসনে ইমদাদুল হককে প্রত্যাহার করেছে আওয়ামী লীগ। সেখানে লড়বেন জাপার হাফিজ উদ্দিন আহমেদ। এ ছাড়া নীলফামারী-৩ আসনে  মো. গোলাম মোস্তফাকে প্রত্যাহার করে ছাড় দেওয়া হয়েছে রানা মোহাম্মদ সোহেলকে নীলফামারী-৪-এ ছাড় দেওয়া হয়েছে আহসান আদিদুল রহমান। এখানে নৌকা প্রতীকে লড়ার কথা ছিল মো. জাকির হোসেন বাবলুর।

রংপুর-১ আসনে আওয়ামী লীগের রেজাউল করিম রাজুকে সরিয়ে নিয়ে জাপার হোসেন মকবুল শাহরিয়ারকে ছাড় দিয়েছে ক্ষমতাসীন দলটি। রংপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী তুষার কান্তি মণ্ডলকে বাদ দিয়ে গোলাম মোস্তফা কাদেরকে (জি এম কাদের) দেওয়া হয়েছে। কুড়িগ্রাম-১ আসনে ছাড় দেওয়া হয়েছে এ কে এম মুস্তাফিজ রহমানকে। এই আসনটিতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন আসলাম হোসেন সওদাগর।

কুড়িগ্রাম-২ আসনে আওয়ামী প্রার্থী জাফর আলীকে সরিয়ে পনির উদ্দিন আহমেদ,  গাইবান্ধা-১ আসনে শামীম হায়দার পাটোয়ারী, গাইবান্ধা-২ আসনে মো. আব্দুর রশিদ সরকার, বগুড়া-২ আসনে শরিফুল ইসলাম জিন্নাহ, বগুড়া-৩ আসনে মো. নুরুল ইসলাম তালুকদার, সাতক্ষীরা-২ আসনে মো. আশরাফুজ্জামান, পটুয়াখালী-১ আসনে এ বি এম রুহুল আমিন হাওলাদার, বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু, পিরোজপুর-৩ আসনে মো. মাশরেকুল আজম রবি, ময়মনসিংহ-৫ আসনে সালাহ উদ্দিন আহমেদ মুক্তি, ময়মনসিংহ-৮ আসনে ফখরুল ইমামকে ছাড় দিয়েছে আওয়ামী লীগ।

এ ছাড়া জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুকে কিশোরগঞ্জ-৩ আসন ছেড়েছে ক্ষমতাসীন দলটি। এখানে নৌকায় লড়ার কথা ছিল মো. নাসিরুল ইসলাম খানের।

মানিকগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের ছাড় পেয়ে লড়বেন জোটভুক্ত দল জাতীয় পার্টির জহিরুল আলম রুবেল, হবিগঞ্জ-১ আসনে মিঃ মো. আব্দুল মুনিম চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে মো. আব্দুল হামিদ, ফেনী-৩ আসনে মাসুদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ আসনে আনিসুল ইসলাম মাহমুদ, চট্টগ্রাম-৮ আসনে সুলেমান আলম শেঠ এবং নারায়ণগঞ্জ-৫ আসনে সেলিম ওসমান।

এদিকে রাজধানীতে জাতীয় পার্টি একটি আসনে ছাড় পেয়েছে। ঢাকা-১৮ থেকে ছাড় পেয়ে লড়বেন জি এম কাদেরের স্ত্রী শেরিফা কাদের। এই আসনে আওয়ামী লীগ থেকে লড়ার কথা ছিল মোহাম্মদ হাবিব হাসানের।

এর আগে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া আজ রোববার (১৭ ডিসেম্বর)  ইসি থেকে বের হয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান, আওয়ামী লীগ জাপার জন্য ২৬টি ও ১৪ দলের জন্য ছয়টি আসন ছেড়ে দিতে ইসিতে তাদের মনোনীত প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য ইসিতে আবেদন করেছেন।

আজ বিকেলের আগ পর্যন্ত জাপাকে কতটি আসনে ছাড় দিচ্ছে আওয়ামী লীগ, তা নিয়ে ধোঁয়াশা কাটছিল না। যদিও জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু গণমাধ্যমকে জানিয়েছিলেন, আজ বিকেলেই বিষয়টি পরিষ্কার হবে।

এর আগে গতকাল দুই দফায় নিজেদের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় ক্ষমতাসীন দলের একাধিক সূত্র জানায়, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনের আগে জাতীয় পার্টিকে আসন ছাড় নিয়ে নিজেদের মধ্যে আলোচনায় বসেন নেতারা। যদিও কোন আসন বা কতটি আসনে দলটি জাপাকে ছাড় দেবে, তা জানায়নি সেই সূত্র। আজ সকাল থেকেও বিষয়টি ছিল আলোচনায়। এরপর বিকেল সোয়া ৪টার দিকে ইসি থেকে বের হয়ে বিপ্লব বড়ুয়া মনোনয়নপত্র প্রত্যাহারের তথ্য দিলেন।

এছাড়াও

“অভিভাবকহীন সন্তানদের থেকে রাষ্ট্রও যেন মুখ ফিরিয়ে নিয়েছে”

সাঈদুর রহমান রিমন: বৈষম্যের মাধ্যমে সৃষ্ট বঞ্চনা, নিপীড়নের ‘কোটা বিরোধী’ যৌক্তিক ও শান্তিপূর্ণ আন্দোলনে নেমেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *