Monday , June 17 2024
Breaking News

বাংলাদেশের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আসার কোনো আশঙ্কা নেই: শাহরিয়ার

শেষবার্তা ডেস্ক : বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের কোনো বাণিজ্যিক নিষেধাজ্ঞা আসার আশঙ্কা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এছাড়া নির্বাচনের পর নতুন সরকার দুই দেশের সম্পর্ক আরও গভীর করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। সম্প্রতি গণমাধ্যমের সঙ্গে একান্ত আলাপে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

২০২৩ সালজুড়ে একের পর এক যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সফর করেছেন বাংলাদেশে। ১৫ জনের বেশি মার্কিন কর্মকর্তা বাংলাদেশ ঘুরে গেছে এবছর। তাগিদ দিয়েছেন সুষ্ঠু নির্বাচনের দিকে।

ভোটে বাধা দিলে ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা দেয় স্টেট ডিপার্টমেন্ট। আর মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ছিলেন বরাবরই সরব। নিয়মিত সাক্ষাৎ করেছেন বিভিন্ন রাজনৈতিক দল ও নির্বাচন কমিশনের সঙ্গে। মন্তব্য করেছেন জাতীয় নির্বাচন ও অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে। যা নিয়ে সরকার মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করেছে কয়েক দফা।

এরই মধ্যে গত ১৬ নভেম্বর বিশ্বব্যাপী নতুন শ্রমনীতি ঘোষণা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এরপর বাণিজ্য মন্ত্রণালয়কে পাঠানো ওয়াশিংটন দূতাবাসের সতর্কবার্তা আলোচনা তোলে যুক্তরাষ্ট্র থেকে বাণিজ্য নিষেধাজ্ঞা আসতে পারে।

তবে সম্পর্কের টানাপোড়েন ঘুঁচে গেছে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বাণিজ্যিক কোনো নিষেধাজ্ঞা আসার কোনো আশঙ্কা নেই। সবকিছুর মূলে ছিল শ্রম আইন। আমরা এই বিষয়টিকেও সন্তুষ্ট করেছি। তাই ইউরোপীয় ইউনিয়ন থেকে নিষেধাজ্ঞা আসার আশঙ্কা ছিটে ফোটাও নেই।

নির্বাচনের আগ পর্যন্ত অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্র আর মন্তব্য করবে না বলেও জানান শাহরিয়ার আলম। এছাড়াও নির্বাচনের পর নতুন সরকার আরও ভালোভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এদিকে সম্প্রতি মানবাধিকার দিবস কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেয়া ১৩ দেশের ৩৭ জনের মধ্যে নেই কোনো বাংলাদেশির নাম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দাবি বাংলাদেশের মানবাধিকার বিষয়ে মার্কিনিদের ভুল ধারণা অনেকটা ঘোঁচাতে সক্ষম হয়েছে ঢাকা।

এছাড়াও

আবারও ১ জুলাই থেকে ঢাকা ওয়াসার ১০ শতাংশ বাড়ছে পানির দাম

মো: সোলায়মান: ঢাকা ওয়াসার পানির দাম ফের বাড়লো। আগামী ১ জুলাই থেকে ফের পানির দাম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *