Thursday , April 25 2024
Breaking News

নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে মহিলা ফায়ার ফাইটার নিয়োগ: ফায়ার সার্ভিস ডিজি

মো: সোলায়মান: রাজধানীর মিরপুর-১০ অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে আয়োজিত এক অনুষ্ঠানে  মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেছেন, নারী ফায়ার ফাইটারা যেন দেশ মাতৃকার জনসেবায় তাদের জীবনকে উৎসর্গ করতে পারে। স্বরাষ্ট্রমন্ত্রী আজকে ফায়ার ফাইটার মহিলা প্রথম ব্যাচের সাথে মত বিনিময় ও ছবি তুললেন। এটা ইতিহাসের অংশ।

মাইন উদ্দিন বলেন, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী নারীর ক্ষমতায়নে ফায়ার সার্ভিসের ইতিপূর্বে অফিসার পদে শুধুমাত্র মহিলা ছিলেন। এই প্রথম ফায়ার ফাইটার হিসেবে মহিলা ১৫ জনকে রিক্রুট করেছি। ২৭’শর বেশি আবেদন করেছিল। সেখান থেকে বাছাই করে আমরা ১৫ জনকে নিয়োগ দিয়েছি। ১৮ নভেম্বরে মহিলা ফায়ার ফাইটাররা ফায়ার সার্ভিসে যোগদান করেছেন। ইতিমধ্যে তিন সপ্তাহের প্রশিক্ষণ হয়েছে। একই রকম প্রশিক্ষণ দিচ্ছি। কিছু কিছু ক্ষেত্রে জেন্ডার ভিত্তিক প্রশিক্ষণ দিচ্ছি প্রয়োজন অনুযায়ী। কিন্তু একই প্রশিক্ষণ দুই গ্রুপই করছে।

কেন মহিলা ফায়ার ফাইটার ফায়ার সার্ভিসের নিয়োগ দিলাম এমন প্রশ্ন থাকতে পারে জানিয়ে ফায়ারের ডিজি বলেন,অগ্নি নির্বাপন বা যেকোনো দুর্ঘটনায় যেখানে মহিলারা আহত বা নিহত হন। উদ্ধার কাজ পরিচালনা করতে হয়। সেখানে যদি আমাদের মহিলা ফায়ার ফাইটা থাকেন সেই উদ্ধার কাজ আমাদের জন্য সহজ ও সুবিধাজনক হবে।

নারীর ক্ষমতায়নের উদ্যোগের কথা জানিয়ে তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নারীর ক্ষমতায়নের অংশ হিসেবে মহিলা ফায়ার ফাইটার প্রথম ফায়ার সার্ভিসের নিয়োগ দিয়েছি। সবাই আমাদের ও মহিলা ফায়ার ফাইটারদের জন্য দোয়া করবেন। তারা যেন দেশ মাতৃকার জনসেবায় (মহিলা ফায়ার ফাইটার) তাদের জীবনকে উৎসর্গ করতে পারে।

এছাড়াও

শহরকে বাঁচাতে দখল এবং দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে:মেয়র আতিক

মো: সোলায়মান : আমরা কেউ মরণফাঁদ দেখতে চাই না বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *