Monday , June 17 2024
Breaking News

শীতের আগেই ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

শেষবার্তা ডেস্ক : শীতের হিমেল হাওয়া বইতে শুরু করেছে। যদিও এখন হেমন্ত কাল। সময়ের আগে আবহাওয়া পরবির্তনের প্রভাব পড়ে শরীরেও। শুধু ত্বক নয়, চুলেরও নানা সমস্যা হতে পারে এই সময়। গরম থেকে ঠান্ডা পড়া শুরু হলে চুল আর্দ্রতা হারাতে থাকে চুল। একেক আবহাওয়ায় তাই চুলের একেক ধরনের যত্নের প্রয়োজন হয়। তাই সারা বছরই আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে চুলের যত্ন নেওয়া উচিত। যেমন এখন শীতের শুরু না হতেই চুল শুষ্ক হতে শুরু করেছে। তাই এই মৌসুমে চুল ভালো রাখার উপায় জানতে হবে। সেই উপায় জানাতেই এই প্রতিবেদন।

ব্লো ড্রাই করা থেকে বিরত থাকুন :
চুলে নানা স্টাইল করতে ভালোবাসেন অনেকে। ব্লো ড্রাই করলে চুল তাড়াতাড়ি শুকানো যায় ঠিকই, কিন্তু চুল তাতে নষ্টও হয় অনেকটা। তাই এই কাজ করা যাবে না। শুধু শীতের সময়েই নয়, বছরের অন্যান্য সময়েও ব্লো ড্রাই চুলের জন্য বেশ ক্ষতিকর। তাই চুল খোলা রেখে স্বাভাবিক বাতাসে শুকিয়ে নেওয়াই। ব্লু ড্রাইয়ে তাপের কারণে চুলের ক্ষতি হতে পারে। তাই এটা এড়িয়ে চলুন।

চুল মুছতে সতর্কতা :
স্নানের পর তোয়ালে দিয়ে চুল মুছছেন তো ? এই মৌসুমে মাথায় পানি বসে গিয়ে ঠান্ডা লেগে যাওয়ার ভয় থাকে। সেজন্য অনেকে দ্রুত চুল শুকাতে চান। তাই বলে তোয়ালে দিয়ে জোরে চুল ঘষবেন না। এতে চুল শুকানোর বদলে ক্ষতি হয় বেশি। প্রথমে তোয়ালে দিয়ে আলতো হাতে যত্ন করে চুল মুছে নেবেন। এরপর চুল খোলা রেখে প্রাকৃতিক বাতাসে শুকিয়ে নেবেন।

চুলে গরম পানি ব্যবহার পরিহার করুন :
শীত এলে বেশিরভাগ মানুষই গরম পানি দিয়ে গোসল করেন। ত্বকের জন্য হালকা গরম পানি ক্ষতিকর নয়। কিন্তু সেই গরম পানি কখনোই চুলে দেবেন না। সব সময় স্বাভাবিক তাপমাত্রার পানিতে চুল ধোবেন। কারণ চুলে গরম পানি ব্যবহার করলে তা চুলকে আরও রুক্ষ করে দেবে। গরম পানির কারণে চুলের কিউটিকল ফুলে ওঠে। তারপর আর্দ্রতার সংস্পর্শে এলে চুল রুক্ষ হয়ে যায়। তাই গরম পানি এড়িয়ে চলা চুলের জন্যে অধিক নিরাপদ।

চুল অতিরিক্ত আঁচড়ানো নিষেধ :
চুল সুন্দর দেখানোর জন্য বারবার আঁচড়ানোর দরকার নেই। মাঝেমাঝে আঁচড়াবেন। কারণ চিরুণির ঘষা লেগে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে। এর ফলে চুল রুক্ষ হয়ে যেতে পারে। তাই প্রয়োজন ছাড়া চুল আঁচড়ানোর কোনো দরকার নেই।

অধিক যত্নে ব্যবহার করুন হেয়ার প্যাক :
শীতের মৌসুমের উপযোগী হেয়ারপ্যাক চুলে লাগিয়ে নিন। এতে চুলের আর্দ্রতা বজায় থাকবে। চুল রুক্ষ হবে না। চুল ভালো রাখার পাশাপাশি স্ক্যাল্প পরিষ্কার রাখতে এবং খুশকি থেকে দূরে থাকতেও সাহায্য করবে এসব হেয়ারপ্যাক।

এছাড়াও

কোস্ট গার্ডের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ঔষধ সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিনিধি :  ঢাকার কেরানিগঞ্জে বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও প্রয়োজনীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *