Tuesday , April 23 2024
Breaking News

বৃহস্পতিবার ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ!

শেষ বার্তা ডেস্ক সংবাদ : আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) সূর্যগ্রহণের সময় পৃথিবী এক বিরল ধরণের মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হবে বলে জানিয়েছে নাসা। এই সূর্যগ্রহণের নাম ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ। এটি হলো একটি বিরল ধরণের গ্রহন যা চাঁদের ছায়া পৃথিবীর পৃষ্ঠে চলে যাওয়ার সঙ্গে সঙ্গে এর চেহারা পরিবর্তন করে। খবর ডেইলি মেইল।

র আগে এমন গ্রহণ দেখা গিয়েছিল ২০১৩ সালে। তবে দু’টি ‘হাইব্রিড’ সূর্যগ্রহণের মাঝে সাধারণত ১০০ বছরের অন্তর থাকে বলে জানিয়েছেন মহাকাশবিদেরা। তাই এই বিরল ঘটনার সাক্ষী থাকতে উৎসাহ তৈরি হয়েছে বিভিন্ন মহলে। নাসা যদিও জানিয়েছে এই হাইব্রিড সূর্যগ্রহণ দেখা যাবে একটি মাত্র শহর থেকেই। অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ দেখে দেখা যাবে ওই সোনার বলয়। এ ছাড়া অস্ট্রেলিয়ার আরও বেশ কিছু এলাকা, নিউজিল্যান্ড, ইস্ট ইন্ডিজ, ফিলিপিন্স এবং দক্ষিণ পূর্ব এশিয়া থেকে আংশি সূর্যগ্রহণ দেখা যাবে।

ভারতের আকাশে এই সূর্যগ্রহণ দেখা না গেলেও সরাসরি সম্প্রচারে হাইব্রিড সূর্যগ্রহণ দেখতে পাবেন ভারতীয়রা। ২০ এপ্রিল ভারতীয় সময় ভোর ৩টে ৩৪ মিনিট থেকে সকাল ৬টা ৩২ মিনিট পর্যন্ত দেখা যাবে এই গ্রহণ। নাসা জানিয়েছে, এটিই ২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ। এ বছরের শেষ সূর্যগ্রহণটি হবে ১৪ অক্টোবরে।

এছাড়াও

বিঘ্নিত হোয়াটসঅ্যাপ পরিসেবা

শেষ বার্তা ডেস্ক : বিঘ্নিত হোয়াটসঅ্যাপ পরিসেবা।  তবে কী কারণে এই সমস্যা সে সম্পর্কে মেটার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *