Wednesday , July 17 2024
Breaking News

ঈদে মার্কেটের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে ডিএমপির মতবিনিময়

নিজস্ব প্রতিনিধি : সম্প্রতি বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা পর্যালোচনা ও করণীয় নির্ধারণ এবং আসন্ন ঈদ-উল-ফিতর ও ঈদ পরবর্তী সময়ে মার্কেটের নিরাপত্তা নিয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে ডিএমপির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (১৮ এপ্রিল) বেলা সাড়ে ১১ টায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদর দফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক।
সভায় সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, শপিং মল, জুয়েলারি মার্কেটসহ বাজার কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা এবং অগ্নিকাণ্ড প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা করা হয়। সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ তাদের পরামর্শ ও প্রস্তাব তুলে ধরেন।
সভাপতির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, প্রত্যেক মার্কেটে অগ্নিকাণ্ড যেন না ঘটে তার ব্যবস্থা ও হঠাৎ কোন কারণে অগ্নিকাণ্ড ঘটলে তা নির্বাপণের প্রয়োজনীয় প্রস্তুতি থাকতে হবে। বিশেষ করে আগুন লাগলে ফায়ার সার্ভিস কর্মীরা কোন পথে প্রবেশ করবে, কোন পথে মালামাল বের করা হবে তার বিস্তারিত পরিকল্পনা থাকতে হবে। এ ধরণের পরিকল্পনা সকলের সুবিধার্থে প্রকাশ্য স্থানে টানিয়ে রাখা যেতে পারে।
তিনি আরো বলেন, অগ্নিকাণ্ডের অন্যতম কারণ হচ্ছে পুরাতন ইলেকট্রিক্যাল লাইন সংস্কার না করা, নকল, সস্তা ও মানহীন ইলেকট্রনিক্স পণ্য ব্যবহার করা। অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়ানোর জন্য মানসম্মত ইলেকট্রনিক্স পণ্য ব্যবহার ও যে সকল মার্কেটে সিসিটিভি ক্যামেরা নেই নিরাপত্তার স্বার্থে দ্রুত সিসি ক্যামেরা বসানোর পরামর্শ দেন ডিএমপি কমিশনার।
ডিএমপি কমিশনার বলেন, আমাদের পুলিশ সার্বক্ষণিক সতর্ক পাহারায় থাকবে। মার্কেটের নিরাপত্তার ক্ষেত্রে স্থানীয় থানার অফিসার ইনচার্জের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন। তাছাড়া বাড়িতে বসে মার্কেটের নজরদারি করার জন্য মার্কেটে আইপি ক্যামেরা বসাতে পারেন।
যুগ্ম পুলিশ কমিশনার (অপারেশনস্) বিপ্লব কুমার সরকার এর সঞ্চালনায় উক্ত সমন্বয় সভায় ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পুলিশ হেডকোয়ার্টার্স, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, স্পেশাল ব্রাঞ্চ, ফায়ার সার্ভিস, বাংলাদেশ দোকান মালিক সমিতি, বাংলাদেশ জুয়েলারি সমিতি, ঢাকা মহানগর দোকান মালিক সমিতি, এফবিসিসিআইসহ ঢাকার বিভিন্ন থানার স্থানীয় ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়াও

কোটা সংস্কারের দাবিতে আগারগাঁওয়ের সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা

শেষবার্তা ডেস্ক ; সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী সর্বাত্মক অবরোধের অংশ হিসেবে রাজধানীর আগারগাঁওয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *