Thursday , April 25 2024
Breaking News

কিশোর অপরাধ বৃদ্ধি কারণ তথ্য প্রযুক্তির অপব্যবহার: পুলিশ কমিশনার

নিজস্ব প্রতিনিধি: কিশোর অপরাধ বৃদ্ধি কারণ তথ্য প্রযুক্তির অপব্যবহার। শুধু আইনের আওতায় এনে কিশোর অপরাধ দমন সম্ভব না। সামাজিক ও পারিবারিকভাবে সচেতনতা বাড়াতে হবে বলে জানিয়েছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক।

শনিবার (৮ এপ্রিল) দুপুরে বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) ঢাকা ডিবেট ফর ডেমোক্রেসির “তথ্য প্রযুক্তির অপব্যবহারের কারণেই কিশোর অপরাধ বাড়ছে” শীর্ষক বিষয়ে ছায়া সংসদের আদলে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এই বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয় নওগাঁ জেলার মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও বিপক্ষে ঢাকার সামসুল হক খান স্কুলের বির্তাকিকরা। এসময় অনলাইনে বিভিন্ন অপরাধ এবং অফলাইনের অপরাধ নিয়ে দুপক্ষের বক্তাদের মধ্যে চলে নানা যুক্তি খন্ডন। এই বিতর্ক প্রতিযোগিতায় ঢাকার সামসুল হক খান স্কুলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নওগাঁ জেলার মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয়। প্রতিযোগিতার সঞ্চালনা করেন, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

এর পরে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, জঙ্গিরা কোন নরমাল টেলিফোন বা নরমাল অ্যাপস ব্যবহার করে না। জঙ্গিদের পিছনে প্রচুর সময় ব্যয় করে এক একজন জঙ্গিকে গ্রেফতার করা হয়। দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার অপারেশনে যারা জড়িত ছিল তাদের বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। যারা অপারেশনে জড়িত ছিল তাদেরকে আগে গ্রেফতার করতে পেরেছি। আমার ধারণা যেই দুজন জঙ্গি পালিয়ে আছে, তাদেরকে আমরা অতিসতাই গ্রেফতার করতে পারব।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বঙ্গবাজারের পাশে ফায়ার সার্ভিসের সদর দপ্তরে বিক্ষিপ্ত কিছু জনতা ভাঙচুর করেছে। এ সময় অফিসও কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। মনে হচ্ছে ফায়ার সার্ভিসের সদর দপ্তরের হামলাটি পরিকল্পিত আক্রমণ। আমরা এই মামলা রেকর্ড করেছি। এর মধ্যে ১১ জন আসামিকে গ্রেফতার করেছি। গ্রেফতার তাদের সাথে ভিডিও ফুটেজের অনেকের চেহারার মিল আছে। আমরা তাদেরকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করছি।

এছাড়াও

শহরকে বাঁচাতে দখল এবং দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে:মেয়র আতিক

মো: সোলায়মান : আমরা কেউ মরণফাঁদ দেখতে চাই না বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *