Sunday , April 21 2024
Breaking News
ফাইল ছবি

যুগপৎভাবে মাঠে নামছে গণতন্ত্র মঞ্চ ২৪ ডিসেম্বর

নিজস্ব প্রতিনিধি : 

আগামী ২৪ ডিসেম্বর থেকে বিএনপির ঘোষিত যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে  রাজপথে নামবে সাতটি দল ও সংগঠনের রাজনৈতিক প্ল্যাটফর্ম গণতন্ত্র মঞ্চ।গতকাল রোববার রাজধানীর তোপখানা রোডে জোটের শরিক নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে সভাসূত্রে জানা গেছে। আজ সোমবার সংবাদ সম্মেলন করে এ বিষয়টি তুলে ধরবে মঞ্চ। একইসঙ্গে রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরে গণতন্ত্র মঞ্চের প্রণয়নকৃত ১৪ দফারও ব্যাখ্যা দেওয়া হবে। 

গত শনিবার ঢাকার গণসমাবেশ থেকে ১০ দফার ভিত্তিতে যুগপৎ আন্দোলনের ঘোষণা দিয়েছে বিএনপি। প্রথম কর্মসূচি হিসেবে আগামী ২৪ ডিসেম্বর ঢাকাসহ দেশের সব মহানগর ও জেলা সদরে গণমিছিল অনুষ্ঠিত হবে। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে আগেই সম্মত গণতন্ত্র মঞ্চের নেতারা। তারা এখন মনে করছেন, বিএনপির ১০ দফা ও মঞ্চের ১৪ দফার মধ্যে অনেক মিল রয়েছে। রাষ্ট্রের সার্বিক সংস্কারে বিএনপির ২৭ দফা রূপরেখা চূড়ান্ত হলে সেখানে মঞ্চের ১৪ দফার গুরুত্বপূর্ণ দফাগুলো সংযোজিত হবে। দুই-একদিনের মধ্যে ২৭ দফা রূপরেখা চূড়ান্ত করবে বিএনপি। গত ৭ ডিসেম্বর গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির বৈঠক হয়। সেখানে মঞ্চের পক্ষ থেকে ১৪ দফা রূপরেখা বিএনপিকে দেওয়া হয়।

এদিকে সুশৃঙ্খলভাবে যুগপৎ আন্দোলন পরিচালনার লক্ষ্যে শিগগিরই লিয়াজোঁ কমিটি গঠন করবে বিএনপি। লিয়াজোঁ কমিটির জন্য গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে বিএনপিকে আজ ৭ জনের নাম দেওয়া হবে। এ ছাড়া সভায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ নেতাকর্মীদের মুক্তি দাবি করেন গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে গণতন্ত্র মঞ্চের সভায় বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, গণঅধিকার পরিষদের যুগ্ন আহবায়ক মুহম্মদ রাশেদ খান প্রমুখ।

এছাড়াও

মিরপুরে দম্পতিকে কুপানোর ঘটনায় সোলাইমান বাবু গ্রুপের লিডারসহ, গ্রেপ্তার ৩

আহাম্মেদ শিপলু : রাজধানীর পল্লবীতে বাসায় ঢুকে দম্পতিকে কুপিয়ে জখমকারী চিহ্নিত কিশোর গ্যাং “সোলাইমান বাবু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *