Thursday , April 25 2024
Breaking News

সাংবাদিক হত্যার সিংহভাগেরই বিচার বিচার হয় নাঃ ইউনেস্কো

আর্ন্তজাতিক বার্তা ডেস্ক  :

সারা বিশ্বে সাংবাদিক হত্যার সিংহভাগেরই বিচার হয়নি, জানিয়েছে জাতিসংঘের একটি সংস্থা । ইউনেস্কোর সংক্ষিপ্ত বিবরণে গণমাধ্যমের বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা বলেছে, সাংবাদিক হত্যার ক্ষেত্রে দায়মুক্তির হার ৮৬ শতাংশ, যা অনস্বীকার্যভাবে অনেক বেশি। ইউনেস্কো সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের সঠিক তদন্ত এবং তাদের অপরাধীদের চিহ্নিত ও দোষী সাব্যস্ত করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণের” আহ্বান জানিয়েছে।

জাতিসংঘ সমর্থিত উদ্যোগ ইন্টারন্যাশনাল ডে টু এন্ড ইমপিউনিটি ফর ক্রাইমস এগেইন্সট জার্নালিস্টস-এর সাথে মিল রেখে একটি প্রতিবেদনে বিশ্বব্যাপী সাংবাদিক হত্যার ক্ষেত্রে বিচারহীনতার হারকে বেদনাদায়ক রকমের বেশি বলে অভিহিত করেছে। ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজোলে এক বিবৃতিতে বলেছেন, বিশাল সংখ্যক অমীমাংসিত মামলা থাকলে মত প্রকাশের স্বাধীনতা রক্ষা করা যায় না।

তিনি বলেন, তদন্তমূলক প্রতিবেদনে দায়মুক্তির ভয়াবহ প্রভাব রয়েছে। গত এক দশকে দায়মুক্তির হারের ৯ শতাংশ হ্রাসকে ইউনেস্কো স্বাগত জানিয়েছে। তবে তারা বলেছে, এটি কথিত ‘সহিংসতার ধারা’ বন্ধ করার জন্য অপর্যাপ্ত। প্রতিবেদনটিতে ২০২০ এবং ২০২১ সালের ঘটনাবলীর উল্লেখ রয়েছে। এতে বলা হয়, ১১৭ জন্য সাংবাদিককে তাদের দায়িত্ব পালনের কারণে হত্যা করা হয়েছে। ৯১ জনকে তারা যখন কাজের বাইরে ছিলেন তখন হত্যা করা হয়েছে।

এতে বলা হয়েছে, অনেককে তাদের সন্তানসহ পরিবারের সদস্যদের সামনে হত্যা করা হয়েছে। ইউনেস্কো বলেছে তারা জাতীয় গণমাধ্যম আইন ও নীতিসমূহের বিকাশ ও বাস্তবায়নের জন্য সদস্য দেশগুলোর সাথে কাজ করছে। তারা বিচারক, প্রসিকিউটর এবং নিরাপত্তা বাহিনীকে সাংবাদিকদের অধিকার প্রয়োগ করা এবং তাদের বিরুদ্ধে হামলার তদন্ত ও বিচার নিশ্চিত করার জন্য প্রশিক্ষণ প্রদান করেছে।

এছাড়াও

গণধর্ষণের পরিকল্পনাকারী মামুনের ইয়াবার বিক্রির হটজোন জাবি ক্যাম্পাস বটতলা

মো: সোলায়মান : জাবি ক্যাম্পাসে নিয়মিত যাতায়াত ছিল নারীকে গণধর্ষণের মূল পরিকল্পনাকারী মামুনুর রশিদ ওরফে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *