Wednesday , July 17 2024
Breaking News

রেসিপি: লইট্টা শুঁটকি ভুনার

লাইফস্টাইল বার্তা ডেস্ক :

এক থালা ঝরঝরে গরম ভাত আর লইট্টা শুঁটকি ভুনা। আপনি চাইলে খানিকটা পেঁয়াজও কেটে দেওয়া হবে যদি আপনি ভাতের সঙ্গে পেঁয়াজ খেতে পছন্দ করেন। সঙ্গে একটি কি দু’টি কাঁচা মরিচ। জিভে জল চলে এসেছে কি? তাহলে এই রেসিপি আপনার জন্য। বর্তমান ব্যস্ত জীবনে আপনার জন্য কেউ রান্না করে বসে থাকবে না। খেতে হলে নিজেকেই রেসিপি শিখে নিতে হবে-

তৈরি করতে যা লাগবে

লইট্টা শুঁটকি- ১০০ গ্রাম

হলুদের গুঁড়া- আধা চা চামচ

মরিচের গুঁড়া- ২ চা চামচ

পেঁয়াজ কুচি- ২ কাপ

রসুন কুচি- আধা কাপ

টমেটো পেস্ট- আধা কাপ

আদা বাটা- আধা চা চামচ

রসুন বাটা- আধা চা চামচ

তেল- পরিমাণমতো

লবণ- স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

প্রথমে পানি গরম করে তাতে শুঁটকিগুলো ভিজিয়ে রাখুন। এরপর ভালো করে পরিষ্কার করে নিন। প্রতিটি মাছ দুই-তিন টুকরা করবেন। এরপর আবারও গরম পানিতে ভালো করে ধুয়ে নিতে হবে। পরিষ্কার করা হলে মাছগুলো শিলপাটায় হালকা থেঁতো করে নিন। এরপর ভেতরের মোটা কাঁটা বের করে ফেলে দিন।

কড়াইতে অল্প তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ও লবণ দিয়ে ভাজুন। ভাজা ভাজা হলে তাতে দিয়ে দিন রসুন বাটা, টমেটো পেস্ট ও মরিচের গুঁড়া। ভালো করে কষিয়ে নিন। এবার অল্প পানি যোগ করুন। মরিচ ও রসুন কুচি ছাড়া অন্য সব মসলা দিয়ে দিন। এরপর তাতে শুঁটকি দিয়ে কষিয়ে নিন।

অল্প অল্প করে পানি যোগ করুন যেন পুড়ে না যায়। কিছুক্ষণ নেড়েচেড়ে তাতে দিয়ে দিন রসুন কুচি ও সামান্য পানি। এবার ঢেকে কিছুক্ষণ রান্না করুন। মাখা মাখা হয়ে এলে ঢাকনা তুলে রাখুন। আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এছাড়াও

বেগম সুফিয়া কামালের ২৪ তম মৃত্যুবার্ষিকী আজ

শেষবার্তা ডেস্ক: নারীমুক্তি আন্দোলনের পুরাধা ব্যক্তিত্ব গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনের অগ্রদূত জননী সাহসিকা কবি বেগম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *