Thursday , April 25 2024
Breaking News
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস।ছবি : সংগৃহীত

২০১৮ সাল থেকেই র‌্যাবে মার্কিন সহায়তা বন্ধ : যুক্তরাষ্ট্র

শেষ বার্তা ডেস্ক :

গত বছরের শেষদিকে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান ছয় জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুক্তরাষ্ট্রই র‌্যাবকে সব ধরনের সহযোগিতা করে। প্রধানমন্ত্রীর এই মন্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে এবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, ২০১৮ সাল থেকেই র‌্যাবে মার্কিন সহায়তা বন্ধ।

ওয়াশিংটনে বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেন, ২০১৮ সালেই বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে সহযোগিতা দেওয়া বন্ধ করেছে যুক্তরাষ্ট্র। বাহিনীটির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বিশ্বাসযোগ্য তথ্য পাওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

র‌্যাবের জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পর দেশের রাজনৈতিক অঙ্গনে এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুক্তরাষ্ট্রের পরামর্শেই র‌্যাব গঠন করা হয়েছে। তারাই এই বাহিনীকে প্রশিক্ষণ দিয়েছে। সুতরাং যুক্তরাষ্ট্রের কাছ থেকে যে প্রশিক্ষণ পেয়েছে, র‌্যাব তাই করেছে।

নেড প্রাইস বলেন, আমাদের সিদ্ধান্তের বিষয়ে বাংলাদেশ বিবেচনায় ছিল না। বিশ্বের যে কোনো দেশ কিংবা যে কোনো প্রান্তে মানবাধিকার সমুন্নত রাখার বিষয়টিকে বিবেচনার কেন্দ্রে রাখে যুক্তরাষ্ট্র। সে হিসেবে র‌্যাবের মধ্যে জবাবদিহি ও সংস্কার নিশ্চিত করার জন্য এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এছাড়াও

চাঁদা না দেওয়ায় ব্যবসায়ীকে ছুরির আঘাত

চাঁদা না দেওয়ায় ব্যবসায়ীকে ছুরির আঘাত নিজস্ব প্রতিনিধি: রাজধানীর পল্লবী থানা এলাকার শাহিন আকন্দ (৪৮) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *