Monday , June 17 2024
Breaking News

রাশিয়ান বৃত্তি বাড়ছে বাংলাদেশি শিক্ষার্থীদের

শিক্ষা বার্তা ডেস্ক : রাশিয়ায় শিক্ষার্থীদের জন্য অনার্স, মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির বৃত্তির সংখ্যা বৃদ্ধি করছে। ২০২৩-২৪ সালে ১১০ জন বাংলাদেশি শিক্ষার্থী এ বৃত্তি পাবেন। বুধবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ঢাকার রাশিয়া হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ। আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস উপলক্ষে ধানমন্ডির ঢাকা রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ম্যাক্সিম দোব্রোখোতভ জানান, প্রতি বছর রাশিয়ান সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকৃষ্ট করতে বিপুল পরিমাণ বৃত্তি দিয়ে থাকে। এর মধ্যে অন্যতম হলো রাশিয়ান গভর্নমেন্ট স্কলারশিপ। এই বৃত্তির আওতায় ২০২২-২৩ সালে বাংলাদেশের ৭০ জন শিক্ষার্থী রাশিয়ায় পড়াশোনার সুযোগ পেয়েছে। নতুন শিক্ষাবর্ষে তা আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

সংবাদ সম্মেলনে কেন্দ্রের শিক্ষা বিভাগের প্রধান সৈয়দ বজলুল হাসান জানান, এই বৃত্তির জন্য edicationinrussia.com এ অনলাইনে আবেদন করতে হবে। এ ব্যাপারে বিস্তারিত তথ্য শিগগিরই জানানো হবে। এ সময় উপস্থিত ছিলেন ঢাকার রাশিয়া হাউসের সাংস্কৃতিক বিভাগের প্রধান প্রশান্ত কুমার বর্মণ।

উল্লেখ্য, স্বাধীনতার পর বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে মৈত্রী এবং সহযোগিতা চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী, প্রতি বছরই বাংলাদেশি শিক্ষার্থীরা অনার্স, মাস্টার্স ও পিএইচডি কোর্সে রাশিয়ায় পড়াশোনার সুযোগ পাচ্ছে। তবে প্রত্যেক শিক্ষার্থীকে প্রথমে এক বছর রুশ ভাষা শিখতে হয়।

এছাড়াও

মেকানিক্যাল রোবটিক মানুষ তৈরির পরিকল্পনা নিয়েছি: ড. তানজিম

আহাম্মেদ শিপলু: রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘পরিকল্পিত শিক্ষা ধ্বংসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *