Monday , June 17 2024
Breaking News

ত্বকের জন্য ক্ষতিকর যে ৫ খাবার

লাইফস্টাইল ডেস্ক :  খাবার খেতে হবে বুঝেশুনে ত্বক ভালো রাখার জন্য। যেসব খাবার ত্বকের ক্ষতি করে সেগুলোর দিকে হাত বাড়ানো যাবে না। কেবল বাইরে থেকে যত্ন নিলেই ত্বক ভালো থাকে না, যদি খাবারের তালিকায় ভুলভাল খাবার ঠুকে পড়ে। সঠিক খাবার না খেলে ত্বক আর ভালো থাকবে কী করে! ত্বক ভালো রাখার জন্য পর্যাপ্ত পানি, ফলমূল আর প্রচুর শাক-সবজি তো খাবেনই, সেইসঙ্গে তালিকা থেকে বাদ দেবেন এই খাবারগুলো-

অতিরিক্ত মসলাদার খাবার

খাবার রান্নার সময় খেয়াল রাখুন যেন তাতে অতিরিক্ত তেল-মসলা ব্যবহার না করা হয়। সেইসঙ্গে বাইরেও অতিরিক্ত মসলাদার খাবার খাওয়া বন্ধ করুন। খাবারে অতিরিক্ত তেল-মসলা যোগ করলে তা আপনার ত্বককে খারাপ করে দেবে। ডুবো তেলে ভাজা খাবারও বাদ দিন। এর বদলে তাজা ও সতেজ খাবার খাওয়ার চেষ্টা করুন। খাবারের তালিকায় ফল ও সবজি রাখুন।

কোমল পানীয় ও অ্যালকোহল

ফাস্টফুড

ফাস্টফুড খেতে ভালোবাসেন প্রায় সবাই। এ ধরনের খাবার খুবই মুখরোচক। সুতরাং এগুলো এড়িয়ে চলা মুশকিল। কিন্তু আপনি যদি স্বাস্থ্যের কথা চিন্তা করেন তবে ফাস্টফুড বাদ দিতেই হবে। এসব খাবারে কোনো উপকারিতা থাকে না। নিয়মিত ফাস্টফুড খেলে বাড়ে ত্বকের সমস্যা। খুব বেশি খেতে মন চাইলে মাঝে মাঝে এক-আধটু খেতে পারেন, কিন্তু এসব খাবারে অভ্যাস্ত হওয়া যাবে না। ত্বক ভালো রাখতে চাইলে ফাস্টফুড এড়িয়ে চলুন যতটা সম্ভব।

ভাজাপোড়া ধরনের খাবার

বিকেল বেলা ভাজাপোড়া জাতীয় খাবার খেতে মন চাইতেই পারে। কিন্তু ত্বকের কথা ভেবে এ ধরনের খাবার বাদ দিতে হবে। কারণ নিয়মিত ভাজাপোড়া খেলে তার ক্ষতিকর প্রভাব পড়বে আপনার ত্বকে। মাঝেমধ্যে চপ-সিঙ্গাড়া খেতে পারেন, কাঁটায় কাঁটায় হিসাব করে তো চলা যায় না! কিন্তু এ ধরনের খাবারে আসক্ত হওয়া যাবে না।

চকোলেট

চকোলেটের অনেক উপকারিতা অনেক সময় জেনেছেন। কিন্তু সেগুলো বেশিরভাগই পাওয়া যায় ডার্ক চকোলেটে। মিষ্টি চকোলেটে চিনির পরিমাণ থাকে অনেক বেশি। যা আমাদের শরীরের জন্য খারাপ। এতে থাকা অতিরিক্ত কার্বোহাইড্রেট শরীরের ক্ষতি করে। বাড়ায় সেবামের উৎপাদন এবং বলিরেখা। তাই চকোলেট খাওয়ার ইচ্ছা হলে ডার্ক চকোলেট বেছে নিন।

এছাড়াও

বেগম সুফিয়া কামালের ২৪ তম মৃত্যুবার্ষিকী আজ

শেষবার্তা ডেস্ক: নারীমুক্তি আন্দোলনের পুরাধা ব্যক্তিত্ব গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনের অগ্রদূত জননী সাহসিকা কবি বেগম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *