Tuesday , April 23 2024
Breaking News

রাবিতে ভর্তি হতে পারছেন না প্রফুল্ল

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : মাত্র ৮ হাজার টাকার জন্য তার স্বপ্ন ফিকে হতে বসেছে। অর্থ সংকটে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি অনিশ্চিত হয়ে পড়েছে মেধাবী শিক্ষার্থী প্রফুল্ল রায়ের। প্রফুল্ল দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মরিচা গ্রামের ভ্যানচালক সুবাস রায়ের ছেলে।

জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মেধা তালিকায় ২৪৮তম স্থান অর্জন করেন প্রফুল্ল। তিনি তথ্য বিজ্ঞান ও লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগে ভর্তির সুযোগ পেয়েছেন। আগামী ১ সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। কিন্তু এখনো অর্থের ব্যবস্থা করতে পারেননি প্রফুল্লের পরিবার।

প্রফুল্ল জানায়, তার বাবা পেশায় একজন ভ্যানচালক। এক বছর বয়সে তিনি মাকে হারিয়েছেন। এরপর নানার বাড়িতে তার ঠাঁই হয়। নানা আনন্দ মোহন রায় ও মামা পরিমল রায় দিনমজুর।

প্রফুল্ল আরও জানায়, ১ সেপ্টেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরু হবে। কিন্তু ভর্তির টাকার ব্যবস্থা এখনো করতে পারেননি। ৬ সেপ্টেম্বরের মধ্যে ভর্তি হতে হবে। এ সময়ের মধ্যে টাকা সংগ্রহ করা তার পক্ষে সম্ভব নয়। তাই তিনি বিত্তবানদের সহায়তা চেয়েছেন।

এইচএসসি পাসের পর প্রফুল্ল ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য বীরগঞ্জে ইউবিসি বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়তা কেন্দ্রে ভর্তি হন। প্রতিষ্ঠানটির পরিচালক আল আমিন প্রামানিক বলেন, মেধাবী প্রফুল্ল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়েও অপেক্ষমান তালিকায় রয়েছে সে।

ভাগনের পড়ালেখার পথ সুগম করতে বিত্তবানদের সহায়তা চেয়েছেন মামা পরিমল রায়ও। তিনি  বলেন, প্রফুল্ল ছোট থেকেই অনেক ভালো ছাত্র। সে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনেক ভালো করেছে। কিন্তু ভাগ্য আজ আমাদের সহায় নেই। জানি না ওকে ভর্তি করাতে পারব কি না। তবে যদি কেউ একটু সাহায্যের হাত বাড়িয়ে দিত, তবে প্রফুল্ল তার পড়াশোনা চালিয়ে যেতে পারত।

প্রসঙ্গত, কেউ প্রফুল্ল রায়কে সহায়তা করতে চাইলে ০১৮৯৩৫২০২০৭ নম্বরে যোগাযোগ করতে পারেন।

এছাড়াও

মেকানিক্যাল রোবটিক মানুষ তৈরির পরিকল্পনা নিয়েছি: ড. তানজিম

আহাম্মেদ শিপলু: রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত ‘পরিকল্পিত শিক্ষা ধ্বংসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *