Monday , June 17 2024
Breaking News

আবারও ১ জুলাই থেকে ঢাকা ওয়াসার ১০ শতাংশ বাড়ছে পানির দাম

মো: সোলায়মান: ঢাকা ওয়াসার পানির দাম ফের বাড়লো। আগামী ১ জুলাই থেকে ফের পানির দাম বাড়াতে যাচ্ছে ঢাকা ওয়াসা। গত ১৪ বছরে ১৪ বার পানির দাম বাড়িয়েছে ঢাকা ওয়াসা।

ওয়াসা সূত্র বলছে, ওয়াসা আইন ১৯৯৬ এর ২২ ধারা অনুযায়ী মুদ্রাস্ফীতি সমন্বয় করার লক্ষ্যে চলতি বছরের আগামী ১লা জুলাই থেকে আবাসিক ও বাণিজ্যিক সংযোগের প্রতি ১০০০ লিটার পানির মূল্য ১০ শতাংশ হারে সমন্বয় করবে তারা।

বুধবার (২৯ মে) গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা ওয়াসা। এতে বলা হয়, ওয়াসা আইন ১৯৯৬ এর ২২ ধারা অনুযায়ী মুদ্রাস্ফীতি সমন্বয় করার লক্ষ্যে আগামী ১লা জুলাই, ২০২৪ তারিখ থেকে আবাসিক ও বাণিজ্যিক সংযোগের প্রতি এক হাজার লিটার পানির মূল্য ১০ শতাংশ হারে সমন্বয় করে ১৫.১৮ টাকার স্থলে ১৬.৭০টাকা নির্ধারণ করা হচ্ছে।

অন্যদিনে বাণিজ্যিক ক্ষেত্রে  ৪২.০০  টাকার স্থলে ৪৬.২০ টাকায় নির্ধারণ করা হলো। এ সিদ্ধান্ত মিটারবিহীন হোল্ডিং, গভীর নলকূপ, নির্মাণাধীন ভবন ও ন্যূনতম বিলসহ সকল প্রকার (পানি ও পয়ঃ) অভিকরের ক্ষেত্রেও কার্যকর হবে। ওয়াসা আইন ১৯৯৬ এর ২৩ ধারা অনুযায়ী এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

যানা যায়, ঢাকা ওয়াসা সর্বশেষ বিগত ১লা জুলাই, ২০২১ তারিখে পানি ও পয়ঃ সেবা মূল্য ৫ শতাংশ সমন্বয় করেছিল। ২০২২ সালেও পানির দাম বাড়াতে চেয়েছিল ঢাকা ওয়াসা। কিন্তু তখন ওয়াসার পানির দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয়।

সেই রিটের প্রেক্ষিতে বিধি প্রণয়ন না করে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট। এরপর এতদিন পানির দাম বাড়ানোর বিষয়টি স্থগিত ছিলো।

এছাড়াও

ডিএনসিসির প্রধান সড়কে যান চলাচল স্বাভাবিক

শেষবার্তা ডেস্ক : উত্তর সিটি কর্পোরেশন এলাকার প্রধান প্রধান সড়কগুলো থেকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ভারী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *