Monday , June 17 2024
Breaking News

বাংলাদেশের প্রথম পরিসংখ্যানবিদ, সাহিত্যিক ও গবেষক মোতাহার হোসেন

শেষবার্তা ডেস্ক : ষাটের দশকে বাংলাদেশের প্রথম পরিসংখ্যানবিদ ও শ্রেষ্ঠ দাবাড়ু, সাহিত্যিক ও গবেষক কাজী মোতাহার হোসেন।

কাজী মোতাহার হোসেন একজন বাঙালি সাহিত্যিক, শিক্ষাবিদ, প্রাবন্ধিক, গবেষক, বাংলাদেশের স্বীকৃত প্রথম পরিসংখ্যানবিদ, বিজ্ঞানী ও বাংলাদেশের শ্রেষ্ঠ দাবাড়ু।  তিনি ১৮৯৭ খ্রিস্টাব্দের ৩০শে জুলাই কুষ্টিয়া জেলার কুমারখালি থানার লক্ষ্মীপুর গ্রামে মামাবাড়িতে তিনি জন্মগ্রহণ করেন।  তাঁর পৈতৃক নিবাস ফরিদপুর জেলার পাংশা উপজেলার বাগমারা গ্রামে ।

কাজী মোতাহার হোসেন ‘বাংলা একাডেমি’র একজন প্রতিষ্ঠাতা সদস্য । তিনি বিজ্ঞান, সাহিত্য , সংস্কৃতির উপর অনেক বই ও প্রবন্ধ লিখেছেন । শিক্ষার সর্বস্তরে বাংলা ভাষা চালুর দাবীতে পঞ্চাশ ও ষাটের দশকে পূর্ব বাংলায় যে আন্দোলন গড়ে উঠেছিল তিনি ছিলেন তার একজন দৃঢ় পৃষ্ঠপোষক এবং বাংলা বানান ও লিপি সংস্কার কমিটির সদস্য ছিলেন ।

ষাটের দশকে পূর্ব বাংলায় বাঙালি জাতিসত্তা বিকাশের যে আন্দোলন সংঘটিত হয় তারও একজন বলিষ্ঠ সমর্থক ছিলেন ৷ ১৯৫৭ খ্রিস্টাব্দে মাওলানা ভাসানী আয়োজিত “কাগমারী সাংস্কৃতিক সম্মেলন” -এ সভাপতি ছিলেন । ব্যক্তিগত জীবনে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম’র অন্তরঙ্গ বন্ধু ছিলেন এবং তিনি মোতাহার নামকে আদর করে ‘মোতিহার’ ডাকতেন ।

১৯৬১ খ্রিস্টাব্দে প্রতিক্রিয়াশীল বুদ্ধিজীবীদের বিরোধিতার মুখে ঢাকায় “রবীন্দ্র-জন্মশত বার্ষিকী” পালনে সাহসী ভূমিকা পালন করেন তিনি । ১৯৬৭ খ্রিস্টাব্দে পাকিস্তানের শাসকগোষ্ঠী বাঙালি-সংস্কৃতি খর্ব করার জন্য রেডিও-টেলিভিশন থেকে রবীন্দ্রসঙ্গীত প্রচার বন্ধের যে পদক্ষেপ নিয়েছিল তার বিরুদ্ধেও প্রতিবাদজ্ঞাপন করেন ।

কাজী মোতাহার হোসেন একজন বিজ্ঞানী ও গবেষক ছিলেন ৷ তাঁর গবেষণার বিষয় ছিল ‘Design Of Experiments’ তাঁর ডক্টরাল থিসিসে তিনি ‘Hussains Chain Rule’ নামক একটি নতুন তত্ত্বের অবতারণা করেন । বস্তুত, তৎকালীন পূর্ববঙ্গে (বর্তমান বাংলাদেশ) তিনিই প্রথম স্বীকৃত পরিসংখ্যানবিদ ।
উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দাবাড়ু হিসেবে ১৯২৯ থেকে ১৯৬০ খ্রিস্টাব্দ পর্যন্ত অবিভক্ত বাংলা ও পূর্ব পাকিস্তানে একক চ্যাম্পিয়ন ছিলেন তিনি । তিনি একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দাবা খেলোয়াড় হিসেবে স্বীকৃত । বাংলাদেশে দাবা খেলার পথিকৃৎ হিসেবে তাকে সম্মানিত করা হয় । ১৯৮১ খ্রিস্টাব্দের ৯ই অক্টোবর তিনি প্রয়াণবরণ করেন ।

ছবি সংগ্রহ: শিক্ষা সভা।

এছাড়াও

কাচকি মাছ খাওয়ার কিছু অসাধারন উপকার!

শেষবার্তা ডেস্ক : বাংলাদেশ নদীমাতৃক দেশ, তাই আমাদের আমিষের অন্যতম প্রধান উৎস মাছ। এজন্যই আমাদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *