Saturday , July 27 2024
Breaking News

সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পরিত্যক্ত জিনিসের ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন ডিএনসিসির

মো: সোলায়মান : রাজধানীতে ভিন্ন এক প্রদর্শনী চলছে । এই প্রদর্শনী কোন ব্যবহারিক পণ্যের নয়, এটা পরিত্যক্ত সব জিনিসের প্রদর্শনী। এই প্রদর্শনীতে স্থান পেয়েছে খাল থেকে উদ্ধার করা পরিত্যক্ত ডানা কাটা পরী, যেটি সিরামিকের তৈরি। রাজধানীর কোন বাসিন্দা নিজ বাসার সৌন্দর্য বর্ধনের জন্য এটি ব্যবহার শেষে পরিত্যক্ত হওয়ার পর তা খালে ফেলে দিয়েছিল। যা ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মোহাম্মদপুরের একটি খাল থেকে উদ্ধার করেছে। শুধু ডানা কাটা পরী নয়, রাজধানীর বিভিন্ন খাল থেকে উদ্ধার করা সব পরিত্যক্ত পণ্য গুলোর মধ্যে রয়েছে পরিত্যাক্ত লেপ, তোশক, সোফা, লাগেজ, খাট, ক্যাবল, টায়ার, কোমড, ফুলের টপ, রিকশার অংশ, টেবিল, চেয়ার, বেসিন, ব্যাগ, প্লাসিকের বিভিন্ন পাত্র সহ নানান কিছু। এগুলোর কারণেই মূলত পানি প্রবাহ নষ্ট হচ্ছে, সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতার।

শনিবার (১১ মে) গুলশান ২ এর ডিএনসিসির নগরভবনের সামনে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সবার জন্য উন্মুক্ত। যেসব পরিত্যক্ত জিনিসগুলো রাজধানীবাসী আশেপাশের খাল গুলোতে ফেলে দিয়েছিল।খাল থেকে এসব পরিত্যক্ত বর্জ্যগুলো উঠিয়ে জন সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভিন্নধর্মী প্রদর্শনীর আয়োজন করেছে ডিএনসিসি।

এই প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। প্রথমে ৩ দিনব্যাপী এই প্রদর্শনী চলার কথা থাকলেও, পরে ডিএনসিসির মেয়রের নির্দেশনায় এটি ৭ দিন পর্যন্ত চলবে বলে ঘোষণা দিয়েছেন।

এই প্রদর্শনী দেখতে রাজধানীর বিভিন্ন এলাকার স্কুলের শিক্ষার্থীরা এসেছেন। তাদের ঘুরে ঘুরে এসব বর্জ্য দেখাচ্ছেন মেয়র আতিকুল ইসলাম।

প্রদর্শনীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন,আমরা চাই এসব সবাই দেখুক, নিজেরা সচেতন হোক, আর যেন কেউ খালে ড্রেনে এভাবে পরিত্যক্ত জিনিস না ফেলে। আমরা খালগুলোর প্রবাহ ঠিক করতে কাজ করছি, জনগণ যদি সচেতন না হয় তাহলে আমাদের এই কাজ করে কোন লাভ আসবেনা। সবাইকে এসব ফেলা বন্ধ করতে হবে। এই প্রদর্শনের আয়োজন মূলত জন সচেতনতা সৃষ্টি করা।

মেয়র বলেন,আমরা নিজেরা এই শহরে বসবাস করি। কিন্তু কতটা অসচেতন হলে খালে লেপ তোষক, জাজিম, রিকশা, সোফা, কমোড, টায়ারসহ এমন কিছু নেই যা আমরা খালে ফেলিনি। এসবের কারণেই পানি প্রবাহ নষ্ট হয়ে রাজধানীতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। মূলত সবাইকে দেখানোর জন্য, সচেতনতা তৈরি করার জন্য কাল থেকে উদ্ধার হওয়া এসব বর্জ্যের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এছাড়াও

ডাকাতির লুট আলামত উদ্ধারসহ ৪ ডাকাত গ্রেপ্তার

ঢাকা প্রতিনিধি: রাজধানীর যাত্রাবাড়ী থানার দায়ের হওয়া ডাকাতি মামলায় লুট আলামত উদ্ধারসহ চার ডাকাত সদস্যকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *