Wednesday , July 17 2024
Breaking News

বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আছেন যারা

স্পোর্টস ডেস্ক : বর্ষসেরা ফিফা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় আরও একবার লিওনেল মেসির নাম। ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেয়া ‘এলএমটেন’ গত বছর ‘দ্য বেস্ট’ জিতেছিলেন এই পুরস্কার। এবারও সেরা তিনের তালিকায় ফুটবল জাদুকর। লিওনেল মেসির সঙ্গে এই তালিকায় আছেন তার সাবেক ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে।

তবে ফিফা বর্ষসেরার দৌড়ে সবচেয়ে জোরালো দাবিদার ম্যানসিটি তারকা আর্লিং হালান্ড। সিটিজেনদের ট্রেবল জয়ের অন্যতম নায়ক এই গোলমেশিন। ফিফার বেঁধে দেয়া সময়ের মধ্যে তার পা থেকে এসেছে ২৮ গোল।

এদিকে, বর্ষসেরা নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন স্পেনের বিশ্বকাপজয়ী দুই ফুটবলার আইতানা বোনমাতি ও হাভিয়ের এরমোসোর। এই দৌড়ে আরও আছেন কলম্বিয়ার লিনদা কাইসেদো।

এর আগে, ঘোষণা করা হয়েছে বর্ষসেরা কোচ ও গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা। বর্ষসেরা গোলরক্ষকের প্রথম তিনটি নামের একটি প্রত্যাশিতভাবেই এডারসন। গত মৌসুমের দুর্দান্ত পারফরমেন্স সেরা তিনের লড়াইয়ে রেখেছে তাকে।

ম্যানচেস্টার সিটির এই ব্রাজিলিয়ানের সঙ্গে সংক্ষিপ্ত তালিকায় আছেন মরক্কোর ইয়াসিন বোনো ও বেলজিয়ান থিবো কোর্তোয়া। তবে এই তালিকায় জায়গা পাননি আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ম্যানচেস্টার সিটির ‘মাস্টারমাইন্ড’ কোচ পেপ গার্দিওলা। এছাড়াও রয়েছেন ইন্টার মিলানের সিমোনে ইনজাগি ও নাপোলির লুসিয়ানো স্পালেত্তি।

আগামী ১৫ জানুয়ারি লন্ডনে ঘোষণা করা সেরা ফুটবলার, কোচ ও গোলরক্ষকের নাম। এই পুরস্কারের জন্য ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে চলতি বছরের ২০ আগস্ট পর্যন্ত পারফরমেন্স বিবেচনা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৬ সাল থেকে ফিফা ‘দ্য বেস্ট’ নামে বর্ষসেরা খেলোয়াড়, কোচদের পুরস্কারের প্রচলন করে আসছে। এখন পর্যন্ত সর্বোচ্চ দুইবার করে ফিফার সেরা ফুটবলারের (পুরুষ) পুরস্কার পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো,রবার্ট লেভানদোভস্কি ও লিওনেল মেসি। সবশেষ ২০২২ সালে এই পুরস্কার জেতেন ফুটবল জাদুকর মেসিই।

এছাড়াও

বেশি গোল করার রেকর্ড রোনালদোর

স্পোর্টস ডেস্ক: গতকাল সৌদি প্রো লিগে  আল ইত্তিহাদের বিপক্ষে মাঠে নেমেছিল আল নাসের। এ ম্যাচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *