Saturday , July 27 2024
Breaking News

জানুয়ারিতে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ শুরু হবে: মেয়র আতিকুল

মো:সোলায়মান: রাজধানী আমিনবাজার ল্যান্ডফিলে চলমান ডিএনসিসি’র ‘বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্ট’ পরিদর্শন শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম বলেন, জানুয়ারি থেকে আমিন বাজার থেকে  পুরোদমে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের কাজ শুরু হবে ।

আতিকুল ইসলাম বলেন,২০০৮,২০১১ ও ২০১৩ সালে বারবার চেষ্টা করা হয়েছে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের। কিন্তু আমরা আলোর মুখ দেখতে পারি নাই। চিনা সরকার ও বাংলাদেশ সরকারের সমন্বয়ে উত্তর সিটি করপোরেশন এই প্রকল্পে আলোর মুখ দেখতে যাচ্ছে। যেই জায়গাটিতে ল্যান্ডফিল হয়েছে (আমিনবাজার ডাম্প) ৩০ ফিট নিচু ছিল। এখানের ৩০ একর জমিকে ল্যান্ডফিল করতে ৩০ ফিট নিচু জায়গাকে ভরাট করতে হয়েছে। এখানে অনেক কাজ ছিল।

মেয়র বলেন,২০২৬ সালের মধ্যে প্রকল্পটি থেকে শুরু হবে বিদুৎ উৎপাদন। প্রতি ঘন্টায় উৎপাদন হবে ৪২ মেগাওয়াট বিদ্যুৎ। এজন্য প্রতিদিন প্রকল্পটির কাজ পাওয়া চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনকে ৩ হাজার মেট্রিক টন বর্জ্য সরবরাহ করবে ডিএনসিসি। উৎপাদিত বিদুৎ যুক্ত হবে জাতীয় গ্রীডে। কিনে নেবে বিদুৎ বিভাগ।

একনেকে একটি প্রজেক্ট পাশ হওয়ার কথা উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, দেশে এত যে বিল্ডিং ভাঙ্গা হচ্ছে, সেই সব বিল্ডিং এর ওয়েস্ট গুলোকে আমরা কাজে লাগাতে পারতাম না। আমরা বিল্ডিংয়ের ভাঙ্গারি গুলো দিয়ে পাইপ বানাবো। আমরা বিভিন্ন ধরনের কনস্ট্রাকশন ব্লক বানাবো বিল্ডিংয়ের ভাঙ্গারি দিয়ে। মেডিকেল ওয়েস্ট ও বিভিন্ন ধরনের ই-ওয়েস্ট আমরা কাজে লাগব।

তিনি আরো বলেন, এবারের অলিম্পিকে যেই গোল্ড মেডেল গুলো তৈরি করা হয়েছে, ই-ওয়েস্ট থেকে। মেডেল গুলো তৈরি করা হয় মোবাইলের স্বর্ন থেকে। আমরা কেন পারব না? আমাদের দেশে অনেক মোবাইল ব্যবহার হচ্ছে। আজকে আমাদের মোবাইল, ফ্রিজ ও টেলিভিশন ফেলার জায়গা নাই। এগুলোকে আমরা ই-ওয়েস্ট ম্যানেজমেন্টের মাধ্যমে কাজ করব।

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন জানান, স্মার্ট দেশ গঠনে বাংলাদেশের পাশে আছে চীন। পুরো প্রকল্পটিতে অর্থায়ন করছে তারা। প্রথম পর্যায়ে ২৫ বছর প্রকল্পটির দ্বায়িত্ব থাকবে চীনের সিএমইসি।

এসময় আরও উপস্থিত ছিলেন  ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফুল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোঃ আবেদ আলী, চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের প্রকৌশলীবৃন্দ এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও

“অভিভাবকহীন সন্তানদের থেকে রাষ্ট্রও যেন মুখ ফিরিয়ে নিয়েছে”

সাঈদুর রহমান রিমন: বৈষম্যের মাধ্যমে সৃষ্ট বঞ্চনা, নিপীড়নের ‘কোটা বিরোধী’ যৌক্তিক ও শান্তিপূর্ণ আন্দোলনে নেমেছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *