Tuesday , April 23 2024
Breaking News

মিরপুরে শ্রমিকদের সড়ক অবরোধ করে বিক্ষোভ-ভাংচুর

মো: সোলায়মান : রাজধানীর মিরপুর সাড়ে ১১ (পুরবী সিনেমা হল) সড়ক অবরোধ করে বিক্ষোভ করে কয়েকশ গার্মেন্টস শ্রমিক। সর্বনিম্ন ২৩ হাজার টাকা মজুরির দাবিতে সড়কে নেমে কয়েকটি কারখানার শ্রমিকরা। কয়েকটি গার্মেন্টসের গ্লাস ভাঙচুর করতে দেখা যায় শ্রমিকদের।

সোমবার (৩০ অক্টোবর) সকাল সাড়ে ৮ টার দিকে গার্মেন্টস শ্রমিকরা প্রায় ১ ঘন্টা সড়ক অবরোধ করে রাখে। এ সময় মিরপুর ৭ নম্বরের অ্যাপোলো ফ্যাশন, অ্যাপলো নীট ওয়্যার লিঃ, রিও ফ্যাশন, ডিজাইন লিঃ, ব্রানারসন অ্যাপারেলস লিঃ সহ কয়েটি গার্মেন্টস ভাংচুর করে শ্রমিকরা।

কালশী রোডের ২২ তলা (স্ট্যান্ডার্ড গ্রুপ) গার্মেন্টস শ্রমিকরা জানান, বর্তমানে ৮ হাজার টাকা বেতন পাই। নতুন মজুরি অনুযায়ী আমাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা। কিন্তু মালিক পক্ষ বেতন বাড়িয়ে ১০ থেকে ১১ হাজার টাকা দিতে চান। গ্রেড পরিবর্তন করে তাদের এই বেতন বাড়াতে হবে। কিন্তু মালিক পক্ষ গ্রেড পরিবর্তন সহ নতুন মজুরি বাড়ানোর ব্যাপারে শ্রমিকদের সাথে আলোচনায় বসেনি। এ জন্য আমরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছেন।

নাম প্রকাশ না কারার শর্তে এক প্রত্যক্ষদর্শী জানায়, গার্মেন্টস শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে রাস্তায় নামে। গাজীপুরে যে দাবিতে শ্রমিকরা রাস্তায় নামছে সে দাবিতেই শ্রমিকরা মিরপুরের রাস্তায় নামে। সকাল সাড়ে আটটা থেকে সাড়ে নয়টা পর্যন্ত মিরপুরের বেশ কিছু এলাকার রাস্তা অবরোধ করে রাখে আন্দোলনরত শ্রমিকরা।

বিক্ষোভকারী শ্রমিকরা বলেন, আগামী বছরের শুরুতে নতুন বেতন কাঠামো অনুযায়ী তাদের বেতন ২৩ হাজার টাকা হওয়ার কথা। এ জন্য চলতি মাসে তাদের গ্রেড ঠিক করার কথা। কিন্তু মালিকপক্ষ গ্রেড পরিবর্তন ও বেতন বাড়ানোর কোন উদ্যোগ নেয়নি। তারা (মালিক পক্ষ) আগের বেতন বহাল রেখেই গার্মেন্ট চালাতে চান।

পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজুর রহমান বলেন, পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগে শ্রমিকরা রাস্তা থেকে সরে গিয়েছে। আর গার্মেন্ট ভাংচুর করেছে কিনা খবর নিচ্ছি।

এছাড়াও

দেশের সব অর্জন ধ্বংস করেছে আওয়ামী লীগ: আমিনুল হক

এম আর রিমন: রাজধানীর পল্লবী এলাকায় বিগত দিনে গুমের শিকার থানা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *