Saturday , July 27 2024
Breaking News

জাবির তিনটি ইউনিটের ফল প্রকাশ পাশের হার হতাশা জনক

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২—২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষের ‘বি’ ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান ও আইন অনুষদ, ‘সি’ ইউনিটভুক্ত কলা ও মানবিকী অনুষদ ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট এবং ‘ই’ ইউনিটভুক্ত বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি  পরীক্ষা বিষয়ক ওয়েবসাইটে এই ফলাফল প্রকাশ করা হয়।

ডিন অফিস সূত্রে জানা যায়, বি ইউনিটে ছেলে ও মেয়েদের জন্য পৃথক ১৯৩টি আসনের বিপরীতে মোট আসন সংখ্যার দশগুন শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। সি ইউনিটেও ছেলে ও মেয়েদের জন্য পৃথকভাবে ফলাফল প্রকাশ করা হয়েছে। এছাড়াও ছেলে ও মেয়েদের জন্য পৃথকভাবে প্রত্নতত্ত্ব, ইংরেজি, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট এবং বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য আলাদা মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। তাছাড়াও বিজনেস স্টাডিজ অনুষদের ছেলে ও মেয়েদের জন্য পৃথকভাবে বাণিজ্য ও অবাণিজ্য শিক্ষার্থীদের মোট আসন সংখ্যার দশগুণ শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।

সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘সমাজবিজ্ঞান ও আইন অনুষদে শিক্ষার্থীদের পাশের হার ৩০ দশমিক ৭৭ শতাংশ। মোট ৩৮৬ আসনের বিপরীতে দশগুণ শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক জানান, ‘সি ইউনিটে মোট ৩২ হাজার ৫১০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। মোট পাশের হার ৫৭ শতাংশ।’ এছাড়া বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. নিলাঞ্জন কুমার সাহা জানান, ই ইউনিটে বানিজ্য অনুষদের পরীক্ষায় মোট পাশের হার ৪০ শতাংশ।

উল্লেখ্য, আজ ছয়টি শিফটে ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষার্থীর উপস্থিতির হার ছিল প্রায় প্রায় ৭৫ শতাংশ। আগামীকাল দুপুরের মধ্যেই এ ইউনিটের ফল প্রকাশিত হবে বলে জানান ডিন অধ্যাপক ফরিদ আহমদ। সর্বশেষ বুধবার ও বৃহস্পতিবারের ডি ইউনিটের জীববিজ্ঞান অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে জাবির ভর্তিপরীক্ষা।

এছাড়াও

বাউনিয়াবাধ আইডিয়াল হাই স্কুলে মহান বিজয় দিবস পালিত

মিরপুর প্রতিনিধি: আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ১৯৭১ সালের আজকের এই দিনে স্বাধীনতার সূর্যের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *