Thursday , April 25 2024
Breaking News

জাটকা সংরক্ষণে কেউ আইনের ঊর্ধ্বে নয়: মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী

মোঃ সোলায়মান :

রাজধানীর ফার্মগেট বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল জাটকা সংরক্ষণ সপ্তাহ, ২০২৩ উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, জাটকা সংরক্ষণে কেউ আইনের ঊর্ধ্বে নয়। আমরা যেখানে যাকে অবৈধ কাজে পাচ্ছি তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জের একাধিক (কারেন্ট জল তৈরির ফ্যাক্টরি) ফ্যাক্টরির মালিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে শ ম রেজাউল করিম বলেন, জটকা সংরক্ষণ আমাদের চলমান প্রক্রিয়া। তিন মাস আগেও উপজেলা পর্যায়ে আমি একটি কর্মশালয় অংশগ্রহণ করেছি। আমার ধারনা আমরা সবাই ভালো। কিছু গুটি কয়েক লোক খারাপ। এই গুটি কয়েক লোকের বিরুদ্ধে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। অতীতের চেয়ে বিপুল পরিমাণে ইলিশ মাছ বৃদ্ধি পেয়েছে।

মন্ত্রী বলেন, জাটকা কে ভালোভাবে বেড়ে উঠতে দেওয়া, ইলিশের বিচরণ, বাচ্চা দেওয়া লালন ও পরিচর্যা করতে পারলে গত অর্থ বছরে ইলিশের পরিমাণ যে পরিমাণ বেড়েছে তার চেয়েও আগামী অর্থবছরে ইলিশের পরিমাণ আরো বৃদ্ধি পাবে। কারণ এখন আমাদের জলবায়ুর অবস্থা ভালো। মানুষ অনেক সচেতন। পূর্বের তুলনায় আমরা এখন এই বিষয়টিকে অনেক গুরুত্ব দিয়ে থাকি।

মন্ত্রী এক প্রশ্নের জবাব বলেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। আমরা যেখানে যাকে অবৈধ কাজে পাচ্ছি তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জের একাধিক (কারেন্ট জল তৈরির ফ্যাক্টরি) ফ্যাক্টরির মালিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ওই ফ্যাক্টরি মালিকরা অত্যন্ত প্রভাবশালী ও তাদের নামের পিছনে রাজনৈতিক বড় পদবী থাকা সত্বেও তাদের কাউকে আমরা ছাড় দেইনি। ওই মালিকরা আমাদের অভিযানকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের রিট করে ছিল। সেই রিটে আমরা বিজয়ী হয়েছি। অনেকেই পর্দার অনেক আড়ালে থাকে। আমাদের মন্ত্রণালয় কোন ইনভেসকেটিভ এজেন্সি না। ইনভেসকেটিভ এজেন্সি পুলিশ। তাদেরকে আমরা সব সময় তাগাদা দিতে থাকি। আমাদের নৌ পুলিশ ও কোচগার্ড কাজ করছে।

বাজারে ইলিশের দাম বেশি কেন এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাজার ব্যবস্থাপনা ঢেলে সাজানোর দায়িত্ব যাদের, তাদেরকে এ বিষয়ে গুরুত্ব দিতে হবে। এই বিষয়টি আমার মন্ত্রণালয়ের অধীনস্থ নয়। তারপরও যে সকল মন্ত্রণালয় ও দপ্তর আছে তাদেরকে আমরা বিভিন্ন সময় তাগাদা দেই, কোন সিন্ডিকেট থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেন।

মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী বলেন, ১-৭ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ উদযাপন করা হবে। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন’। দেশের ২০টি ইলিশ সমৃদ্ধ জেলায় সপ্তাহটি উদযাপিত হবে। এজন্য ১ এপ্রিল (শনিবার) পিরোজপুর সদরের হলার হাট মাধ্যমিক বিদ্যালয় মাঠে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরবর্তীতে লঞ্চঘাটন সংলগ্ন কচা নদীতে নৌর‌্যালি অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, মৎস্য ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদার,মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিইয়া মাহমুদ, অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান গাজী আশরাফ উদ্দিন, প্রমুখ।

এছাড়াও

শহরকে বাঁচাতে দখল এবং দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে:মেয়র আতিক

মো: সোলায়মান : আমরা কেউ মরণফাঁদ দেখতে চাই না বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *