Sunday , April 21 2024
Breaking News

পানির দাম জোন অনুযায়ী হবে: এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি:

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে ঢাকা ওয়াসা ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা ওয়াসার পানির দাম জোন অনুযায়ী হবে৷ একেক এলাকায় একেক ধরনের দাম হবে।

তাজুল ইসলাম বলেন, বিদেশের মতো আমাদেরও চিন্তা করতে হবে। তাই ঢাকায় আসা যাওয়া থাকলেও ঢাকার বাইরে থাকতে হবে। এই সিদ্ধান্তে আমাদের এগিয়ে আসতে হবে।

বিশ্বের বিভিন্ন দেশের উন্নত শহরের উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, ঢাকায় কোথায় কত মানুষ থাকবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে৷ কাউকে জোর করে ঢাকা থেকে বের করা যাবে না।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমাদের কানেকটিভিটি ইমপ্রুভ করতে হয়েছে। আমাদের এই শহরে কত মানুষ থাকবে তা আমাদের ডিজাইন করতে হবে। মানুষ আগে ঢাকায় থাকতো না। তবে এখন থাকে। ঢাকায় সবাই থাকবে না। লোক ঢাকায় আসবে আবার বাইরে চলে যাবে। আমাদেরও এমন কাজ চলছে।

তিনি বলেন, আমরা সবাই চাই ঢাকায় সবাই থাকবে। ড্যাবের দায়িত্ব মানুষের থাকার ব্যবস্থা করতে বলা হয়েছে। দেশের সব মানুষকে ঢাকায় রাখতে পারবো না। ২০ মিলিয়ন মানুষ ঢাকায় থাকে। সবাই ঢাকায় থাকতে পারবে না। শহরের বাইরে থাকবে। ঢাকায় এসে কাজ শেষে ঢাকাত বাইরে যাবে।

উন্নত জীবনযাপনে জন্য লোকজন দেশের বিভিন্ন যায়গা থেকে ঢাকায় আসে জানিয়ে তিনি বলেন, এই শহরে কত লোক বসবাস করবে আমাদের সেই ডিজাইনটা করতে হবে। এখন সবাই ঢাকা শহরে এফোর্ড করতে পারে। একটা সময় ঢাকায় কাজ পাওয়া যাবে। এ চিন্তা ছিল। এখন সবাই ঢাকায় আসে ভাল জীবনযাপনের জন্য।

মন্ত্রী বলেন, শুধু পানি দিলে আপনাকে হবে না। আপনি যখন টোকিও বা বিভিন্ন উন্নত দেশের সঙ্গে তুলনা করবেন, ঢাকাকেও আপনার ফোকাস করতে হবে৷ ২০৪১ সালে আমরা উন্নত বাংলাদেশ গড়ব। সাধারণভাবে মাথাপিছু আয়ের সঙ্গে বসবাসের বিষয়টাও আসবে।

তিনি বলেন, এক সময় চেঙ্গিস খানরা সারা পৃথিবী দখল করেছে৷ এখন আর কেউ দখল করে না। এখন ১৭ কোটি মানুষের জন্য ছোট একটা জায়গা৷ স্বাধীনতার সময় জনসংখ্যা ছিল সাড়ে ৭ কোটি। তখন অর্ধেক মানুষও খাবার পেত না। এখন শতভাগ মানুষ খাবার পায়। এর জন্য আমাদের নানা খাতে উন্নয়ন করতে হয়েছে।

অনুষ্ঠানে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন অডিটর জেনারেল (মহা হিসাব নিরিক্ষক) মো. মুসলিম চৌধুরী ও ঢাকা ওয়াসার চেয়ারম্যান ড. গোলাম মোস্তফা প্রমুখ।

এছাড়াও

সাংবাদিককে পেটানোর অভিযোগ তিতুমীর কলেজ ছাত্রলীগের বিরুদ্ধে

শেষবার্তা ডেস্ক : তিতুমীর কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে সময়ের আলোর নিজস্ব প্রতিবেদক সাংবাদিক সাব্বিরকে রড, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *