Thursday , July 18 2024
Breaking News

সচেতনতা যত বাড়বে ঝুঁকি ততো কমবে

নিজস্ব প্রতিনিধি: সচেতনতা যত বৃদ্ধি পাবে ঝুঁকির পরিমাণ তত কমবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ঢাকা উত্তরের ডিএডি মোঃ আবুল বাশার।

মঙ্গলবার দুপুরে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ভূমিকম্প অগ্নি বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এ সময় তিনি বলেন, হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আগুন লাগার পর আমরা দ্রুত সময়ে জীবন রক্ষা করতে পারি। ‌ আমাদের যথেষ্ট কাজ করার সুযোগ আছে। শুধুমাত্র আমাদের যে সক্ষমতা আছে সে অনুযায়ী কাজ করার সুযোগ দিলে আপনারা সহ আমাদের যে সাহায্যকারী টিমের সদস্যরা আছে সবাই সহযোগিতা করলে আমরা সুন্দরভাবে মোকাবেলা করতে সক্ষম হব।

তিনি আরো বলেন, যেকোন স্থানে আগুন লাগার পর আমাদের সদস্যরা গেলে সেখানে ভিড়ের কারণে বাধাগ্রস্থ হন। এছাড়াও সেখানে উপস্থিত উৎসব জনতা অনেক সময় আমাদের হুইস ও পাইপ সহ নানান সরঞ্জাম নষ্ট করে। এতে আমাদের কাজের ক্ষতি হয়। আমাদেরকে সিস্টেমেটিক কাজের সুযোগ দিলে তাহলে কোন সমস্যা হবে না এবং আমাদের সুন্দরভাবে কাজ সম্পন্ন করার সক্ষমতা আছে।

বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নি সচেতনতামূলক মহড়া কেমন ভূমিকা রাখবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সচেতনতা যত বৃদ্ধি পাবে অগ্নিকাণ্ডের ঝুঁকি ততো কমে আসবে। বাংলাদেশ দুর্যোগ প্রবণ দেশ আমরা সকলে জানি কিন্তু সচেতনতা বৃদ্ধি করতে পারলে এই দুর্যোগ মোকাবেলা করা সম্ভব।

দুর্যোগ ও ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া অনুষ্ঠানে সহযোগিতা করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

অনুষ্ঠানের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর অধিদপ্তরের কর্মকর্তাদের পাশাপাশি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মাস ব্যাপী এই মহড়া অনুষ্ঠানে এছাড়াও সহযোগিতা করছে একশন এইড, ব্রাক, রেড ক্রিসেন্ট, ক্রিশ্চিয়ান এইড, ঢাকা চেম্বার অফ কমার্স ইন্ডাস্ট্রিস, এডুকো, ইসলামিক রিলিফ বাংলাদেশ, সাজিদা ফাউন্ডেশন, ইউনাইটেড পারপোস এবং ওয়ার্ল্ড ভিশন।

এছাড়াও

যাত্রাবাড়ীতে আন্দোলনকারী পুলিশের সংঘর্ষ চলছে

শেষবার্তা ডেস্ক : রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *