Tuesday , April 23 2024
Breaking News

কোন দল যাবে ফাইনালে,পরিসংখ্যানে আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া

শেষ বার্তা ডেস্ক :

কোন দল যাবে ফাইনালে? কাতার বিশ্বকাপের সেমিফাইনালে আজ রাত ১টায় মাঠে নামছে আর্জেন্টিনা। লুসাইল স্টেডিয়ামে মেসিদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া।  তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। তার আগে দেখে নেয়া যাক দুই দলের পরিসংখ্যান। বিশ্বকাপে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া দুইবার মোকাবেলা করেছে। দুই দলেরই জয় ও হার একটি করে। ১৯৯৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। বিশ বছর পর ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সেই হারের শোধ তোলে ক্রোয়েশিয়া ৩-০ গোলে হারিয়ে।

বিশ্বকাপের বাইরে দুই দল মুখোমুখি হয়েছে তিনবার। সেখানেও দুই দল সমানে সমান। জয় একটি করে, এক ম্যাচ ড্র। ১৯৯৪ সালে প্রীতি ম্যাচ হয়েছিল গোলশূন্য ড্র। ২০০৬ সালে ক্রোয়েশিয়া জেতে ৩-২ গোলে। চার বছর পর আর্জেন্টিনা জেতে ২-১ গোলে। তার মানে সব মিলিয়ে দুই দল আন্তর্জাতিক ফুটবলে মুখোমুখি হয়েছে মোট পাঁচবার। দুই দলের জয় ও হার দুটি করে, এক ড্র।
ষষ্ঠবারের মতো বিশ্বকাপ ফাইনালে উঠার হাতছানি আর্জেন্টিনার সামনে। টুর্নামেন্টে সর্বোচ্চ ৮বার ফাইনাল খেলার রেকর্ড আছে জার্মানির। এর আগে কখনোই সেমিফাইনালে বিদায় ঘন্টা বাজেনি লা আলবিসেলেস্তেদের। সবশেষ ফাইনাল খেলেছে ২০১৪ সালে। ক্রোয়েশিয়া ২০১৮ সংস্করণের ফাইনালিস্ট। ইউরোপের চতুর্থ দেশ হিসেবে বিশ্বকাপে ব্যাক-টু-ব্যাক ফাইনাল খেলার স্বপ্নে বিভোর ক্রোয়াটরা। ক্রোয়েশিয়া তাদের সবশেষ ৯ বিশ্বকাপ ম্যাচের একটিতেও প্রথমে গোলের দেখা পায়নি।
বিশ্বকাপে আর্জেন্টিনা ইউরোপিয়ান প্রতিপক্ষের বিপক্ষে তাদের সবশেষ সাত ম্যাচের মাত্র একটিতে জিততে পেরেছে (৩ ড্র, ৩ হার)। চলতি টুর্নামেন্টের গ্রুপপর্বে পোল্যান্ডকে পরাস্ত করেছে ২-০ গোলে। আর ড্র হওয়া তিন ম্যাচের দুটো নিস্পত্তি হয়েছে টাইব্রেকারে।

এছাড়াও

বেশি গোল করার রেকর্ড রোনালদোর

স্পোর্টস ডেস্ক: গতকাল সৌদি প্রো লিগে  আল ইত্তিহাদের বিপক্ষে মাঠে নেমেছিল আল নাসের। এ ম্যাচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *