Sunday , April 21 2024
Breaking News
অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক

যে ৫ যোগ্যতা দরকার অ্যাপলে চাকরি পেতে

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা ডেস্ক : 

শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠান অ্যাপলে কাজ করতে পারা যে কারও জন্য সম্মানের। কিন্তু এমন একটি প্রতিষ্ঠানে কি এমন যোগ্যতা দরকার যা অন্য প্রার্থীর চেয়ে আপনাকে এগিয়ে রাখবে? অথবা অ্যাপল কর্তৃপক্ষ কেতাবি বিদ্যার বাইরেই বা আর কী কী খুঁজে থাকেন একজন প্রার্থীর মাঝে? এসব প্রশ্নের উত্তরই দিয়েছেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

অ্যাপলের বিভিন্ন সংবাদ প্রকাশ করা পোর্টাল নাইনটুফাইভ এক প্রতিবেদনে টিম কুকের বরাত দিয়ে এই যোগ্যতাগুলো প্রকাশ করে। সম্প্রতি ইতালির ইউনিভার্সিটি অব ফেডেরিকো সেকেন্ডের পক্ষ থেকে এক সম্মানজনক ডিগ্রি গ্রহণকালে প্রার্থীদের মাঝে যে পাঁচটি যোগ্যতা বা গুণ খুঁজে থাকেন সে বিষয়টি খোলাসা করেন টিম কুক।

সহযোগিতা

কুক বলেন, আমরা বিশ্বাস করি, একজন যোগ্য সদস্য আসলেই মূল্যবান। তবে এমন দুজন একসঙ্গে হলে দারুণ সব কাজ করতে পারে। আর এমন যদি ছোট ছোট দল হয় তাহলে তারা অবিশ্বাস্য সব কাজ করে দেখাতে পারে। তাই আমরা এমন কর্মীদের খুঁজি যারা অন্যদের সঙ্গে সহযোগিতা করে যৌথভাবে কাজ করতে পারে। অর্থাৎ আমি যদি আপনার সঙ্গে একটা পরিকল্পনা বিনিময় করি, তাহলে সেটা আপনার সঙ্গে মিলে আরও বড় হবে এবং অন্যদের সঙ্গে মিলে আরও বড় হতেই থাকবে।

যত্নশীল

টিম কুক বলেন, এই প্রতিষ্ঠানে আমাদের এমন কিছু মানুষ রয়েছে যারা সত্যিই পৃথিবী বদলে দিতে চান; যারা মানুষের জীবন উন্নয়ন করতে চায়; যারা এই পৃথিবীটাকে নিজেরা যেভাবে পেয়েছে তার থেকে উন্নত করে রেখে যেতে চান।

কুক আরও বলেন, এটা এমন একটা অনুভূতি যেটা মানুষদের তাদের সর্বোচ্চটুকু দিয়ে কাজ করতে উৎসাহিত করে এবং আমি এটা বারবার হতে দেখেছি। আর ফলাফল ছিল অবিশ্বাস্য।

অর্থাৎ টিম কুক বলছেন, অ্যাপল পরিবারের যারা সদস্য হবেন তাদের অপরের প্রতি যত্নশীল হতে হবে।

কৌতূহল

অ্যাপলে চাকরি করতে হলে তাকে কৌতূহলি হতে হবে; প্রচুর প্রশ্ন করতে হবে। টিম কুক বলেন, আমাদের এখানে অবান্তর প্রশ্ন বলে কিছু নেই। কৌতূহলি হওয়ার অর্থ হচ্ছে একটা বিষয় সম্পর্কে আপনার ব্যাপক কৌতূহল থাকবে এবং সেগুলো নিয়ে আপনি প্রচুর প্রশ্ন করবেন। সেই প্রশ্ন বুদ্ধিদীপ্ত হতে পারে এবং একদম শিশুদের মতোও হতে পারে। আপনার প্রশ্ন একজনকে খুব গভীরভাবে ভাবতে বাধ্য করতে পারে। তাই আমরা এমন লোকদের খুঁজি যাদের মাঝে প্রচুর কৌতূহল আছে।

সৃজনশীলতা

এ বিষয়ে টিম কুক বলেন, আমরা এমন লোকদের খুঁজি যারা ভিন্নভাবে চিন্তা করতে পারে। তারা একটা সমস্যার দিকে তাকাবে এবং এমনভাবে তাকাবে যেভাবে অন্যরা এতদিন সেটাকে দেখছিল না। তিনি সমস্যার চতুর্দিক দিয়ে হাঁটবেন এবং সেটিকে ভিন্ন আঙ্গিকে দেখবেন আর তারপর তার সৃজনশীলতা দিয়ে একটি সমাধান নিয়ে আসবেন।

দক্ষতা

দক্ষতা প্রসঙ্গে টিম কুক বলেন, আমরা যদি ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন নিয়ে কাজ করি তাহলে আমাদের এমন লোক দরকার যে ইন্ডাস্ট্রিয়াল ডিজাইন সম্পর্কে জানে এবং এ বিষয়ে তার কিছু নির্দিষ্ট দক্ষতা আছে। এই দক্ষতা তিনি তার কলেজ জীবন বা চাকরি জীবন থেকেই অর্জন করে আসতে পারে।

এছাড়াও

ইন্সটাগ্রাম,ফেসবুক এবং অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সাথে লিংক করা নিষিদ্ধ করলো টুইটার

বিজ্ঞান ও প্রযুক্তি বার্তা ডেস্ক: টুইটার ব্যবহারকারীরা ফেসবুক, ইন্সটাগ্রাম এবং মাস্টোডন-এর মতো প্রতিদ্বন্দ্বী কিছু সামাজিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *