Tuesday , April 23 2024
Breaking News

কত টাকা আয় ইলিশ রপ্তানি করে,জানালেন মৎস্যমন্ত্রী

শেষ বার্তা ডেস্ক : সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর) আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন,চলতি বছর ১ হাজার ৩৫২ টন ইলিশ রপ্তানি করে সরকার ১৪১ কোটি ৬৪ লাখ টাকা আয় করেছে। প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ইলিশ রপ্তানির সময় আর বাড়ানো ঠিক হবে না বলে মন্তব্য করে শ ম রেজাউল করিম বলেন, দেশের সব মানুষ ইলিশের স্বাদ গ্রহণ করুক। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে বেশ কিছু দেশে ইলিশ রপ্তানি হচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য ভারত। এর মাধ্যমে বেশ কিছু বৈদেশিক মুদ্রা দেশে আসছে।

কর্মসূচি সফল করতে পারলে দেশের সবার কাছে ইলিশ পৌঁছাবে বলেও জানান তিনি। মৎস্য মন্ত্রী বলেন, দেশে উৎপাদিত মাছের প্রায় ১২ দশমিক ২২ শতাংশ আসে শুধু ইলিশ থেকে। জিডিপিতে এর অবদান ১ শতাশ। এ ছাড়া প্রায় ৬ লাখ মানুষ ইলিশ আহরণে সরাসরি এবং ২০ থেকে ২৫ লাখ মানুষ ইলিশ পরিবহন, বিক্রয়, জাল ও নৌকা তৈরি, বরফ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, রপ্তানিসহ বিভিন্ন কাজে জড়িত বলেও জানান তিনি।

ইলিশ আহরণ নিষিদ্ধের সময়কালে জেলেদের সহায়তার বিষয়টি তুলে ধরে রেজাউল করিম বলেন, জেলেদের ভিজিএফ খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। জাটকা আহরণ নিষিদ্ধ থাকাকালে এ বছর দেশের ৩ লাখ ৯০ হাজার ৭০০ জেলে পরিবারকে ৪০ কেজি হারে চার মাসের জন্য ৫৯ হাজার ১৪১ টন ভিজিএফ দেওয়া হয়েছে।

এ ছাড়া সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধকালে ৩ লাখ ১১ হাজার ৬২ জেলে পরিবারকে ২৬ হাজার ৮৩ টন খাদ্য সহায়তা দেওয়া হয়েছে বলেও জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক প্রমুখ।

এছাড়াও

শহরকে বাঁচাতে দখল এবং দূষণ রোধে কঠিন সিদ্ধান্ত নিতে হবে:মেয়র আতিক

মো: সোলায়মান : আমরা কেউ মরণফাঁদ দেখতে চাই না বলেছেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *