Thursday , July 18 2024
Breaking News

মূল্য সংশোধন পুঁজিবাজারে

অর্থনীতি বার্তা ডেস্ক :  সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (৩ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। টানা তিন দিন উত্থানের পর এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৩ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ বাজারে ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মোট ২৬ কোটি ৪০ লাখ ৯২ হাজার ৭৪২টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ২৮২ কোটি ৮২ লাখ ৬৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৫৩৩ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

আজও লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিং লিমিটেড। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল- বিবিএস ক্যাবলস লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিক, কপারটেক ইন্ডাস্ট্রিজ, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন এবং ন্যাশনাল পলিমার লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট কমে ১৯ হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ১০০টি কোম্পানির শেয়ারের দাম।

এছাড়াও

‘সেমস-গ্লোবাল ইউএসএ’ এর তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী

শেষবার্তা ডেস্ক : রাজধানীতে তিন দিনব্যাপী একযোগে শুরু হলো চিকিৎসা সরঞ্জাম, স্বাস্থ্য পর্যটন,খাদ্য ও কৃষি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *