Thursday , April 25 2024
Breaking News

যেভাবে আবিষ্কার হলো ম্যালেরিয়া

শেষ বার্তা ডেক্স : ম্যালেরিয়া রোগ অ্যানোফিলিস মশার মাধ্যমেই  ছড়ায়।  নোবেলজয়ী বিজ্ঞানী রোনাল্ড রস। তাও আবার একটা মশার পেট কেটে সর্বপ্রথম এ রোগের জীবাণু আবিষ্কার করেন। ১৮৯৭ সালের ২০ আগস্ট মশার পাকস্থলীতে তিনি আবিষ্কার করেছিলেন ম্যালেরিয়ার জীবাণু। তাই এ দিনটি বিশ্ব মশা দিবস হিসেবে পালিত হয়।

১৮৯৭ সালের ১৮ জুন বিজ্ঞানী রোনাল্ড রস তৎকালীন ভারতের মাদ্রাজের সেকান্দ্রাবাদে ১৯তম মাদ্রাজ ইনফ্যানট্রিতে তার নির্দিষ্ট পদে যোগদান করেন। এখানে কাজ করতে করতেই  যদিও এই আবিষ্কার করার জন্য তার কাছে বড় সাহায্য হয়ে দাঁড়িয়েছিলেন ইংল্যান্ডের বিজ্ঞানী স্যার প্যাট্রিক ম্যানসন। উনি রোনাল্ড রসকে ম্যালেরিয়ার জীবাণুগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দেন। তবে সে যাই হোক, এ কাজে বিজ্ঞানী রোনাল্ড রসের এই আবিষ্কারের অবদান আলাদা করে কিছু বলার অপেক্ষা রাখে না। কারণ এই আবিষ্কারের জন্য তিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন।

তার লেখা ‘মেময়ার’ অনুসারে, ১২৫ বছর আগে ২০ আগস্ট সেকান্দ্রাবাদে মশার পেট কেটে তার পাকস্থলীর মধ্যে তিনি খুঁজে পান পরজীবী জীবাণু প্লাসমোডিয়ামকে। তিনি এই জীবাণুর সমগ্র জীবনচক্রও আবিষ্কার করেন। তবে ‘দি লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন’ এই দিনটাকে বিশ্ব মশা দিবস হিসাবে পালন করতে শুরু করে ১৯৩০ থেকে।

বিজ্ঞানী রোনাল্ড রসের এ আবিষ্কার শত বছর আগে ম্যালেরিয়া চিকিৎসার দিগন্ত খুলে দিয়েছিলেন। মানুষকে মশাবাহিত এই রোগ থেকে সাবধান করেছিলেন। এখনো এই দিনটা পালিত হয় এই উদ্দেশ্যকে মাথায় রেখেই।

এছাড়াও

দুই শিফ‌টে রো‌গী দেখার দাবি সরকারি হাসপাতালে

নিজস্ব প্রতিনিধি: স‌রকা‌রি হাসপাতা‌লে বিনামূল্যে দুই শিফ‌টেই বিশেষজ্ঞ চি‌কিৎসকের মাধ্যেমে রোগী দেখার ব‌্যবস্থা করার দা‌বি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *