Saturday , July 27 2024
Breaking News

১১০ ফিটই গায়েব

নিজস্ব প্রতিনিধি: রাজধানীর পল্লবী কালশী মোড় হতে লালমাটিয়া টেম্পু স্ট্যান্ডের ১১০ ফিট রাস্তা গত পাঁচ বছর যাবৎ খুঁজে পাচ্ছেনা এলাকাবাসী। এবড়ো থেবড়ো আর খান খন্দকে ভরা ১০ ফিট রাস্তা দিয়েই চলাচল করতে হয় এলকাবাসীর। ব্যস্ততম এই সড়কটি সওজ এর অধীনে ১২০ ফিট তৈরি করা হলেও তা মাত্র ১০ ফিট রাখা হয়েছে যাতায়তের জন্য। বাকি জায়গা জুড়ে গড়ে তোলা হয়েছে বিশাল ট্রাক স্ট্যান্ড।

স্থানীয় বাসিন্দারা বলেন এই দখলবাজরা বড়ই দয়ালু তারা দয়া করে আমাদের চলাচলের জন্য এই ১০ ফিট রাস্তা রেখেছে সেটাই আমাদের বড় পাওয়া আমরা তাদের কাছে কৃতজ্ঞ। সরজমিনে দেখা যায় রাস্তার উপর একটি পাকা ঘর তুলে তাতে টাঙ্গিয়ে দেওয়া হয়েছে আন্তঃজেলা ট্রাক সমিতির সাইন বোড। ১২০ ফিটের ১১০ ফিট জুড়েই রয়েছে বিভিন্ন ট্রাক। বাকি ১০ ফিট রাস্তার চেহারা দেখে রিক্সাও যেতে ভয় পাই। যে আন্তঃজেলা ট্রাক সমিতির সাইন বোড টাঙ্গানো হয়েছে সেই সমিতির বিষয় নিয়েও রয়েছে নানা অভিযোগ।

জানা যায় শুরু থেকেই একটি সিন্ডেকেট সভাপতি সাধারণ সম্পাদক সেজে এককভাবে নিয়ন্ত্রন করছে এই স্ট্যান্ডটি।  প্রতি মাসে এই ট্রাকস্ট্যান্ড থেকে কয়েক লক্ষ টাকা ওঠে। ট্রাক স্ট্যান্ডটি নিয়ন্ত্রন করার অভিযোগ রয়েছে ৫ নং ওয়াড কাউন্সিলরে বিরুদ্ধে। কাউন্সিলর তার নিজেস্ব বাহিনী দিয়ে স্ট্যান্ডটির মাসোহারা নিশ্চিত করেন বলেও অভিযোগ রয়েছে। জানা যায় প্রতিটি ট্রাক এই সমিতির অধীনে থাকার জন্য ভতি ফি ৫-১০ হাজার টাকা এবং মাসিক ২-৪ হাজার টাকা করে দিতে হয়। বতমানে এই সমিতির অধীনে কয়েক শত ট্রাক রয়েছে যা থেকে বছরে প্রায় কোটি টাকা হাতিয়ে নিচ্ছে সমিতিটি। অথচ এই এলাকার ১০ হাজারেরও বেশি বাসিন্দাদের চলাচলের অন্যতম ব্যবহার যোগ্য রাস্তা এটি যা চলাচলের অযোগ্য বললেই চলে।

ট্রাক স্ট্যান্ডটির ঠিক পিছনেই রয়েছে এলাকার বৃহৎ বিদ্যালয় কালশী ইসলামিয়া উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়ের শিক্ষাথীরা বলেন প্রতিদিন স্কুল গেটের সামনে স্ট্যান্ডের ড্রাইভার হেলপাররা দাড়িয়ে অশ্লীল কথা বলে বিভিন্ন ভাবে আমাদের উত্যক্ত করে। আমরা এ বিষয়ে মানববন্ধন করেও কোন ফলাফল পায়নি। নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় এক আওয়ামী নেতা বলেন এলাকার কিছু নেতা আর ট্রাফিক বিভাগের মাসোহারা নিশ্চিত করে চলে এই স্ট্যান্ডটি। এলাকার সব নেতারাই তাদের মাসোহারা পায় বলে স্ট্যান্ডটি সরানোর কোন উদ্দ্যোগ কেউ নেয় না।

সরজমিনে দেখা যায় কালশী মোড়ে ফ্লাইওভার নিমানের কাজ চলমান থাকায় কালশী মোড় হইতে লালমাটিয়া টেম্প্যু স্ট্যান্ড পযন্ত রাস্তাটিতে দীঘ জ্যাম লেগেই থাকে। আবার সন্ধ্যা ছয়টা বাজলেই রাস্তার পাশে গড়ে ওঠা বিভিন্ন ফলের আড়তের গাড়ি আসায় রাস্তাটি ৩ ফিট অংশও পাওয়া যায় না ভোর ৬ টা পযন্ত।

 

 

এছাড়াও

ডাকাতির লুট আলামত উদ্ধারসহ ৪ ডাকাত গ্রেপ্তার

ঢাকা প্রতিনিধি: রাজধানীর যাত্রাবাড়ী থানার দায়ের হওয়া ডাকাতি মামলায় লুট আলামত উদ্ধারসহ চার ডাকাত সদস্যকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *