Wednesday , July 17 2024
Breaking News

গ্যাভির সিএসও স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান নির্বাচিত হলেন ডা. নিজাম উদ্দীন

শেষবার্তা ডেস্ক : ভ্যাকসিন ব্যবস্থাপনার বৈশ্বিক জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (গ্যাভি)- এর সিএসও কনস্টিওন্সি স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদ। ১ জুন ২০২৪ থেকে আগামী দুই বছরের জন্য তিনি এই দায়িত্ব পালন করছেন। তিনি দেশীয় উন্নয়ন সংস্থা স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, আইটি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটির স্বাস্থ্য বিভাগ এবং জাতীয় স্বাস্থ্যসেবা ‘স্বাস্থ্য বাতায়নের’ প্রধান নির্বাহী।

রোববার (৩০ জুন) ভ্যাকসিন ব্যবস্থাপনার বৈশ্বিক জোট গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (গ্যাভি) থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ মার্চ কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত দ্বিবার্ষিক সভায় GAVI Civil Society Organization (CSO) Steering Committee তাদের নতুন নেতৃত্ব নির্বাচন করে। GAVI CSO Steering Committee বাংলাদেশের ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদকে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত করেছে, যা দক্ষিণ এশিয়ার মধ্যে এই প্রথম। এছাড়াও ভাইস চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মিস লিজা বেরি। এই সভায় GAVI CSO Steering Committee-র সদস্যরা, জেনেভা থেকে আগত GAVI সেক্রেটারিয়েট দল উপস্থিত ছিলেন।

এই সভার মূল লক্ষ্য ছিল, সরকারি ও বেসরকারি সংস্থার মধ্যে অংশীদারিত্ব নিশ্চিত করণের মাধ্যমে টিকাদান কর্মসূচিকে জোরদার করা, গ্যাভির ভবিষ্যত কর্মকৌশল ৬.০ সম্পর্কিত আপডেট, সিভিল সোসাইটি অর্গানাইজেশনদের জন্য তহবিল প্রাপ্তির পদ্ধতি এবং প্রতিটি দেশে টিকাদান কর্মসূচি প্রাধান্য দেয়ার মাধ্যমে সঠিক তথ্য প্রাপ্তি নিশ্চিত করণ।

আর জানানো হয়, ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদ ৩০ বছরেরও বেশি সময় ধরে জনস্বাস্থ্য উন্নয়নে জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজ করে আসছেন। শিশুদের টিকাদান কর্মসূচি, শিশু ও মাতৃমৃত্যু রোধ, এইচআইভি/এইডস প্রতিরোধ, কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি, তামাক নিয়ন্ত্রণে পলিসি অ্যাডভোকেসি এবং করোনা প্রতিরোধসহ টেলিহেলথ সেবা বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তিনি নীতিনির্ধারণী, কর্মসূচি বাবস্থাপনা ও মাঠপর্যায়ে সরকারি ও বেসরকারি সংস্থা ও সিএসওদের মধ্যে সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালন করেছেন।

বিশ্বব্যাপী জনস্বাস্থ্য ও ভ্যাকসিন নিশ্চিতকরণে দায়িত্ব পালনকারী প্রতিষ্ঠান গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন ইনিশিয়েটিভ (গ্যাভি)’র সিএসও কমিটির চেয়ার হিসেবে তার এ নিয়োগ বাংলাদেশসহ বিশ্বব্যাপী জনস্বাস্থ্য এবং টিকা উন্নয়নে অবদান রাখবে।

উল্লেখ্য, GAVI, Vaccine alliance, একটি বিশ্বব্যাপী alliance যা ভ্যাকসিনের সহজ প্রাপ্যতা নিশ্চিত করে উন্নয়নশীল দেশগুলিতে শিশুদের জীবন বাঁচাতে কাজ করে৷ ২০০০ সাল থেকে, তারা এক বিলিয়নেরও বেশি শিশুকে টিকা দিতে সাহায্য করেছে এবং লক্ষ লক্ষ মৃত্যু প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। কোভিড-১৯ ভ্যাকসিনে ন্যায়সঙ্গত প্রাপ্যতা নিশ্চিত করতে গাভি মুখ্য ভূমিকা পালন করেছে। আন্তর্জাতিক সংস্থা দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স ‘গ্যাভি’র সার্বিক সহায়তায় সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সিভিল সোসাইটি অর্গানাইজেশনদের সমন্বয়ের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর টিকা প্রাপ্তিতে অবদান রেখে থাকে।

এছাড়াও

তামাক নিয়ন্ত্রণ আইনের বিষয়ে জরুরী পদক্ষেপ নেয়ার জন্য সংসদ সদস্যদের আহ্বান

শেষ বার্তা ডেস্ক: তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে প্রতি বছর ১ লাখ ৬১ হাজার মানুষের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *