Wednesday , July 17 2024
Breaking News

স্বাস্থ্য সেবার উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে: আব্দুল আজিজ

শেষবার্তা ডেস্ক : ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মা ও শিশুর মৃত্যুহার কমিয়ে তাদের স্বাস্থ্য সেবার উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং এর চেয়ারম্যান প্রফেসর ও সংসদ সদস্য ডাঃ মো. আব্দুল আজিজ।

বুধবার (১২ জুন) বিকেলে জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বারস ক্লাবে (এল ডি হল) সংসদ সদস্যদের সমন্বয়ে গঠিত ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং’এর আয়োজনে “Promoting Maternal and Child Health (MCH) Services in Bangladesh: Challenges and Way Forward” শীর্ষক সভায় সভাপতির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

আব্দুল আজিজ বলেন, প্রধানমন্ত্রীর সমৃদ্ধ বাংলাদেশ অর্জনে আমাদেরকে মা ও শিশুর স্বাস্থ্যকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের পাশাপাশি স্বাস্থ্যসেবার উন্নয়নের মাধ্যমে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার কমিয়ে নিয়ে আসতে হবে। সামগ্রিক স্বাস্থ্য সেবা উন্নয়নে প্রধানমন্ত্রীর সফলতাকে অনুসরন করে সবাই মিলে কাজ করলে ২০৩০ সালের মধ্যেই মাতৃ ও শিশুমৃত্যু রোধ করতে আমরা সক্ষম হবো।

সভায় সংসদ সদস্যরা বলেন, সারা দেশের সকল মা ও শিশুর স্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। টিকাদানে প্রধানমন্ত্রীর সফলতা নিশ্চিত করে মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষায় সরকার বদ্ধ পরিকর। দেশের সামগ্রিক উন্নয়নে মা ও নবজাতকের স্বাস্থ্যের প্রতি গুরত্ব দেয়া অতি জরুরী। এই জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সহ আন্তঃমন্ত্রণালয়ের সমন্বয়ের মাধ্যমে মা ও শিশুর জীবন রক্ষায় কাজ করতে হবে।

সংসদ সদস্যরা বলেন, জনস্বাস্থ্য সুরক্ষায় রোগ প্রতিরোধকে সর্বোচ্চ গুরত্ব দিয়ে মা ও শিশুদের রক্ষায় বাজেট বাড়ানো জরুরী। পাশাপাশি শিশুদের সুরক্ষায় সম্প্রসারিত টিকাদান কর্মসূচীকে শক্তিশালী করতে আমাদের আরো কাজ করতে হবে। একই সাথে শিশুদের ঠিক মত বেড়ে উঠার জন্য সঠিক ভাবে মাতৃদুগ্ধ পান করানো সহ পুষ্টি নিশ্চিত করতে হবে।

সভায় অন্যান্য সংসদ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মো. আফতাব উদ্দীন সরকার, ডাঃ সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, পংকজ নাথ, বিপ্লব হাসান, ডাঃ মোঃ হামিদুল হক খন্দকার, ডাঃ আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, দ্রৌপদী দেবী আগারওয়াল, কানন আরা বেগম, নাদিয়া বিনতে আমিন, কোহেলী কুদ্দস এবং লায়লা পারভীন। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং’র সমন্বয়ক ড. রফিকুল ইসলাম, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদ এবং জাপাইগো এর কান্ট্রি লিড ডঃ সিতারা রহমান সহ কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন ‘বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং’ এর সাচিবিক দায়িত্ব পালন করে থাকে।

এছাড়াও

যারা রাজাকারের পক্ষে শ্লোগানে নেতৃত্ব দিয়েছে তাদের বিরূদ্ধে ব্যবস্থা নেওয়া প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী

মো: আকাশ: পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, কোটা আন্দোলনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *